গরমে প্রাণ ওষ্ঠাগত? প্রাণ ফেরাবে ডাবের জল, জেনে নিন উপকারিতা

শরীরে ডিহাইড্রেশনের আগমন থেকে শুরু করে শরীরের ইমিউনিটি বৃদ্ধিতে সাহায্য করে ডাবের জল।

পানীয় হিসেবে ডাবের জল বেশ জনপ্রিয়। গরমকাল এলেই চিকিৎসকরা প্রচুর পরিমাণে ডাবের জল খেতে বলছেন। কারণ স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। শরীরে ডিহাইড্রেশনের আগমন থেকে শুরু করে শরীরের ইমিউনিটি বৃদ্ধিতে সাহায্য করে। চলুন তবে দেখে নেওয়া যাক কী কী উপকারিতা রয়েছে ডাবের জলে।

ডিহাইড্রেশন: গরমে জন্য সবার শরীরে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। অতি গরমে শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম বেড়িয়ে যাওয়ায় এই সমস্যা হয়। ডিহাইড্রেশন অন্যতম পথ্য ডাবের জল। এত আছে প্রচুর পরিমানে কার্বোহাইডেট যা শরীরের এনার্জি বুস্টার হিসেবে কাজ করে।

ট্যান: গরমে রোদে বেড়িয়ে হাতে মুখে ট্যান পরছ? কিন্তু বাজারে বিক্রি হওয়া সানস্ক্রিন আপনার শরীরকে ট্যান মুক্ত করতে পারছে না। জানেন কি ট্যান মুক্ত করতে ডাবের জল মোক্ষম দাওয়াই। শুরু সান ট্যান নয় মুখের যেকোনো কালো দাগ দূর করতে পারে।

হার্টের সমস্যা দূর করা: ডাবের জল হার্টের সমস্যাকে দূর করে তাকে স্বাস্থ্যবান করে তোলে। চিকিৎসকরা বলছে, ডাবের জল হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমিয়ে দেয়।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ: উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে বেশ কার্যকরী ডাবের জল। কারণ এতে আছে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এছাড়াও রয়েছে ভিটামিন সি যা শরীরে উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণ করে।

এছাড়াও, ডাবের জল হাড় মজবুত রাখে। বিভিন্ন গবেষণা থেকে প্রমাণিত, ডাবের জলে যে পরিমাণে ক্যালসিয়াম রয়েছে তা হাড়ের ক্ষয়কে রোধ করতে পারে।

Comments
Loading...