ভেলোরে চিকিৎসায় মিলবে রাজ্যের স্বাস্থসাথী প্রকল্পের সুবিধে, কথা চলছে AIIMS এর সঙ্গেও, নয়া উদ্যোগ রাজ্যের

ভেলোরের ক্রিশ্চান মেডিক্যাল কলেজ বা CMC হাসপাতাল এবার চলে এল বাংলার স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায়। এখন থেকে স্বাস্থ্যসাথীর উপভোক্তারা ভিন রাজ্যের এই হাসপাতালটিতেও চিকিৎসা করতে গেলে পাবেন ক্যাশলেস পরিষেবা।

গত জুন মাসেই নবান্ন থেকে মুখ্য মন্ত্রী জানিয়েছিলেন, ভেলোরের সিএমসি এবং নয়া দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এইমস) কে বাংলার স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনা হবে। সেই ঘোষণার তিন মাসের মধ্যেই ভেলোর সিএমসি চলে এসেছে স্বাস্থ্যসাথীর আওতায়।

গত ৬ অক্টোবর থেকেই স্বাস্থ্যসাথীর পোর্টালে ভেলোরে চিকিৎসার জন্য নাম নথিভুক্ত করা শুরু হয়ে গিয়েছে। ট্রেন চলাচল শুরু হলেই রোগীরা ভেলোরে গিয়ে স্বাস্থ্যসাথীর আওতায় চিকিৎসা করাতে পারবেন বলে জানাচ্ছে স্বাস্থ্য দফতর। তবে রোগী ও তার পরিবারের যাতায়াত এবং ভেলোরে থাকার খরচ এই প্রকল্পের আওতাভুক্ত নয়।

স্বাস্থ্য দফতর আরও জানিয়েছে এবার দিল্লির AIIMS-কেও স্বাস্থ্যসাথীর আওতায় আনার ব্যাপারে আলোচনা চলছে। প্রাথমিকভাবে ঠিক হয়েছে, স্বাস্থ্যসাথীতে রাজ্যের সঙ্গে চুক্তিবদ্ধ বিমা সংস্থার একটি কাউন্টার থাকবে দিল্লির এইমসে। স্বাস্থ্যসাথীর কোনও উপভোক্তাকে দিল্লির এইমসে ভর্তি করার সময়ে কোনও নগদ টাকা জমা দেওয়ার প্রয়োজন হলে তা দেবেন ওই কাউন্টারে থাকা প্রতিনিধিই। সেখানেও স্বাস্থ্যসাথী উপভোক্তার চিকিৎসা সম্পূর্ণ ক্যাশলেস হবে।

রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের বক্তব্য, ভেলোরে কিছু মানুষ চিকিৎসার জন্য যান। সেখানে গেলে যাতে চিকিৎসার জন্য নিজের পকেট থেকে টাকা খরচ করতে না হয়, সরকার সেই ব্যবস্থাই করেছে।

 

 

Comments
Loading...