টিকিট পাবেন না বহু বিধায়ক, তৃণমূলের প্রার্থী তালিকা নিয়ে জল্পনা তুঙ্গে

তৃণমূলের প্রার্থী তালিকায় থাকছে চমক

ভোট ঘোষণা হয়েছে। যে কোনও সময় প্রার্থী তালিকার প্রথম কিস্তি প্রকাশ করে দিতে পারেন তৃণমূল নেত্রী। সূত্রের খবর, তালিকায় থাকছে বড়োসড়ো চমক। টিকিট কাটা যেতে চলেছে বহু বিধায়কের। তালিকায় থাকবে অন্য জগতের একাধিক বিশিষ্টের নাম।

বাংলায় ২৭ মার্চ থেকে ৮ দফায় বিধানসভা ভোট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। যা ভারতীয় প্রজাতন্ত্রের ইতিহাসে বিরল। প্রতিবাদ জানিয়েছেন মমতা ব্যানার্জি। ভোট ঘোষণা হতেই মমতা ব্যানার্জি সাংবাদিকদের সামনে তীব্র সমালোচনা করেছেন কেন্দ্রের মোদী সরকারের। প্রশ্ন তুলেছেন, কার সুবিধে করতে বাংলায় ৮ দফায় ভোট? পাশাপাশি নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানিয়েছেন তৃণমূল নেত্রী। এরপর অবশ্যম্ভাবী প্রশ্ন হল, প্রার্থী তালিকা কবে? 

তৃণমূল সূত্রের খবর, এবারই প্রথম ধাপে ধাপে প্রার্থী তালিকা প্রকাশ করতে চলেছেন মমতা ব্যানার্জি। সেক্ষেত্রে মনে করা হচ্ছে, প্রথম কিস্তিতে জঙ্গলমহলের প্রার্থী তালিকা প্রকাশ করবেন দলনেত্রী। তারপর ভোটের এলাকা ধরে ধরে বেরোতে থাকবে প্রার্থী তালিকা। 

এই অবস্থায় প্রশ্ন উঠছে প্রার্থী তালিকায় কাদের নাম থাকবে আর কার নাম কাটা যাবে, তা নিয়ে। লোকসভায় ভরাডুবির পর তৃণমূলের হয়ে প্রচার ও কৌশল রচনার ভার দেওয়া হয় প্রশান্ত কিশোরকে। তারপর গঙ্গা-তিস্তা দিয়ে বহু জল বয়ে গিয়েছে। বদলেছে রাজনৈতিক সমীকরণ। সেই বদলের সঙ্গে মিল রেখে বদলে যেতে চলেছে তৃণমূলের প্রার্থী তালিকা। 

সূত্রের খবর, ২০১৬ সালে জয় পেয়েছেন কিন্তু এলাকায় ভাবমূর্তি খারাপ, এমন নেতারা টিকিট পাবেন না। মানুষের পাশে ছিলেন লাগাতার ১০ বছর কিন্তু ভোটে হেরেছেন, এমন নেতারা টিকিট পাওয়ার দৌড়ে এগিয়ে। এছাড়া অন্য জগতের বিশিষ্ট ব্যক্তিদের প্রার্থী করতে চলেছেন মমতা ব্যানার্জি। তাতে একাধিক চমক থাকছে নিশ্চিত। 

রাজনৈতিক মহলের একটি অংশ বলছে, শুধু তৃণমূলের সংগঠন না, মমতা ব্যানার্জির হাতে রয়েছে পিকের রিপোর্টও। ফলে কোনও নেতা সম্পর্কে মানুষ কী ভাবছেন তার বস্তুনিষ্ঠ বিশ্লেষণের সুযোগ আছে। প্রার্থী হতে তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। 

মূলত প্রার্থী হিসেবে এবার যাঁকে বেছে নেবেন মমতা ব্যানার্জি, তাঁকে শুধু স্বচ্ছ ভাবমূর্তির হলেই হবে না। মানুষের পাশে থাকার অদম্য ইচ্ছেও থাকতে হবে ষোলো আনা। 

আলিপুরদুয়ারের সভা থেকে দল নেত্রী বলেছিলেন, লাইন বা লবি করে তৃণমূলে টিকিট পাওয়া যায় না। আপনি যদি যোগ্য হন, দল আপনাকে খুঁজে নেবে। এখানে টাকা দিয়ে টিকিট বিক্রি হয় না। প্রার্থী বাছার ক্ষেত্রেও একই পদ্ধতি অবলম্বন করেছেন মমতা ব্যানার্জি। তারকা থেকে তরুণ নেতা, সমাজকর্মী থেকে সিনিয়ার পার্টি কর্মী, একুশের যুদ্ধের প্রাক্বালে তৃণমূলের প্রার্থী তালিকা নিয়ে জল্পনা তুঙ্গে।

Comments
Loading...