দৈনন্দিন তালিকায় গ্রিন টি-র ছোঁয়া থাক, শরীর-মন উভয়ই ভালো থাকবে

দিনের শুভ সূচনা হয় চা দিয়ে। অনেকেই আছেন যারা মানসিক এনার্জিকে পুনঃস্থাপন করতে চা খেয়ে থাকেন। এছাড়াও যেকোন আড্ডাখানায় কিংবা অবসর দূর করতে অফিসের ক্লান্তি ভাগাতে কাজের ফাঁকে চা খায়।

তবে চা-এর প্রকারভেদ অনেক। তার মধ্যেই অন্যতম জনপ্রিয় গ্রিন টি। আগের দিনকাল ছিল যখন মানুষ দিন শুরু করত দুধ-চায়ে চুমুক দিয়ে। কিন্তু মানুষ এখন অনেক বেশি স্বাস্থ্যসচেতন। তাই অনেকেরই দৈনন্দিন তালিকা থেকে বাদ পড়েছে দুধ চায়ের কাপ। একটু স্বাস্থ্যসচেতন মানুষের মধ্যে ঝগড়া গ্রিন টি-এর। চিকিৎসকরা বলছে, দিনে দুবার গ্রিন টি খেলে শরীর ঝরঝরে থাকে।

তবে জেনে নিন, গ্রিন টি কী কী ভাবে আপনার শরীরকে সুস্থ রাখতে পারে।

  • গ্রিন টি আপনার দেহের রক্ত চাপকে স্বাভাবিক রাখতে ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। যার ফলে দেহের হৃদরোগের আশঙ্কা কমতে থাকে।
  • অবসাদ দূর করতে গ্রিন টি অত্যন্ত কার্যকরী। এর মধ্যে থাকা ‘থায়ানিন’ নামক অ্যামাইনো অ্যাসিডটি আপনাকে রাখে অবসাদমুক্ত ও প্রাণবন্ত।
  • খাবার খাওয়ার পরে রক্তে শর্করার মাত্রা স্বাভাবিকভাবেই বাড়তে থাকে। গ্লুকোজের পরিমাণ কমাতে গ্রিন টি একটি সহজ উপাদান। এটি আপনার দেহে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।
  • গ্রিন টির মধ্যে থাকা অ্যান্টি অক্সিড্যান্ট মুখের ভিতরের ব্যাকটেরিয়াগুলিকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ফলে মুখের ভিতরের দুর্গন্ধ দূর হয়। আশঙ্কা কমে গলার সংক্রমণেরও।
  • বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে গ্রিন টি ত্বকের যত্নেও সাহায্য করে।
Comments
Loading...