নিউ নর্মালে ভ্রমণ পিপাসুদের সঙ্গী কী হওয়া উচিত জানেন?

করোনা আবহের মধ্যে ঘুরতে গেলে কী কী সঙ্গে রাখা অতি প্রয়োজনীয়। জেনে নিন

“থাকব না আর বদ্ধ ঘরে, দেখব এবার জগৎটাকে…” আজ থেকে প্রায় বহু যুগ আগের কথা। যখন এই কবিতারও জন্ম হয়নি। অন্যান্য সমস্ত চাহিদার মতোই বিভিন্ন দেশে বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ানোর ইচ্ছেও মানুষের মধ্যে মাথাচাড়া দিয়ে উঠে ছিল। এক দেশ থেকে অন্য দেশে পায়ে হেঁটেই পার হয়েছিল বহু পর্যটক। তবে যুগ যত বদলেছে সহজলভ্য হয়েছে যাতায়াত ব্যবস্থাও। কিন্তু, বিশ্ব-ত্রাস কোভিডের আগমনে ঘর বন্দী হয়ে থাকতে হয়েছে বহু ভ্রমণপিপাসুদের। করোনা এখন নিয়ন্ত্রিত, তবে নিউ নর্মালে জীবন-যাপনে এসেছে বদলের ছোঁয়া। তাই এখন বেড়ানোরও নিয়ম বদলেছে।  জামা-জুতো ব্যাগে পুরে ছোটা দিন শেষ। করোনা আবহের মধ্যে ঘুরতে গেলে অতি প্রয়োজনীয় কিছু জিনিসপত্র সঙ্গে রাখতে হবে। জেনে নিন, কী কী সঙ্গে রাখা অতি প্রয়োজনীয়।

স্যানিটাইজার:

করোনা-কালে চিকিৎসকরা জানিয়েছিলেন, করোনা মুক্ত করতে গেলে অত্যন্ত প্রয়োজনীয় হল স্যানিটাইজার। বেড়াতে যাওয়ার আনন্দে আবার স্যানিটাইজার ফেলে যাবেন না যেন। অবশ্যই সঙ্গে স্যানিটাইজারের বোতল রাখুন এবং পকেটে ছোট্টো স্যানিটাইজার। নিয়ম করে মাঝেমধ্যেই হাতের স্প্রে করে নিন স্যানিটাইজার দিয়ে। এতে করে ঘুরতে যাওয়ার মজা এবং ভয় মুক্ত ভ্রমণ দুই বহাল থাকবে।

মাস্ক:

আমরা সবাই জানি নিউ নর্মালেও মাস্কের গুরুত্ব কতখানি। তাই হাতে ছুটি নিয়ে ঘুরতে বের হলে অবশ্যই সঙ্গে রাখুন বেশ কয়েকটি মাস্ক। রাস্তাঘাটে চলতে ফিরতে দিনে দুবার করে মাস্ক বদলে নিতে পারবেন। এছাড়াও একের বেশি মাস্ক সঙ্গে থাকলে সঙ্গীদেরও প্রয়োজনে আসতে পারে।

অক্সিমিটার:

ছোট, হালকা এবং সহজে বহন করা যায় অক্সিমিটার। তাই সাধারণ দিনে হোক বা করোনা আবহ পাহাড়-জঙ্গলে ঘুরতে গেলে অক্সিমিটারের প্রয়োজনীয়তা গুরুত্বপূর্ণ। উচ্চতায় শ্বাসকষ্টের সমস্যা থাকলে অক্সিমিটার দিয়ে মেপে নেওয়া যাবে শরীরে অক্সিজেন লেভেল। তাই একটি অক্সিমিটার অবশ্যই সঙ্গে রাখুন।

Comments
Loading...