দুর্নীতিমুক্ত রাজ্য হিসেবে প্রথম সারিতে পশ্চিমবঙ্গ, আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসে ট্যুইট বার্তা মমতার

দেশের মধ্যে অন্যতম দুর্নীতিমুক্ত রাজ্য (Least Corrupt State) হিসেবে উঠে এসেছে পশ্চিমবঙ্গের নাম। ২০ টি রাজ্যের উপর করা এক সাম্প্রতিক সমীক্ষার রিপোর্ট তুলে ধরে এমনই জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সোমবার ছিল আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস। এই উপলক্ষ্যে একটি ট্যুইট করেন মুখ্যমন্ত্রী। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ইন্ডিয়ার ‘ইন্ডিয়া করাপশন সার্ভে ২০১৯’ এর রিপোর্টের কথা তুলে ধরে মমতা লেখেন, আপনারা সবাই জানলে খুশি হবেন যে, দেশের মধ্যে অন্যতম দুর্নীতিমুক্ত রাজ্য (Least Corrupt State) হিসেবে জায়গা করে নিয়েছে বাংলা। এ জন্য সবাইকে শুভেচ্ছা।

‘ইন্ডিয়া করাপশন সার্ভে ২০১৯’ -এ দেশের ২৪৮ জেলার ১ লক্ষ ৯০ হাজার মানুষের প্রতিক্রিয়া বলছে, গত বারো মাসে ৫১ শতাংশ ভারতীয় কোনও না কোনও কাজ উদ্ধার করতে গিয়ে ঘুষ দিয়েছেন। দিল্লি, হরিয়ানা, গুজরাত, পশ্চিমবঙ্গ, কেরল, গোয়া এবং ওড়িশায় তুলনামূলক কম দুর্নীতির কথা উঠে এসেছে রিপোর্টে। অন্যদিকে, রাজস্থান, বিহার, উত্তরপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, তামিলনাড়ু, ঝাড়খণ্ড এবং পঞ্জাবে দুর্নীতি ব্যাপক আকার নিয়েছে বলে রিপোর্টে প্রকাশ।
২০০৩ সালের ৩১ অক্টোবর রাষ্ট্রসঙ্ঘের সম্মেলনে দুর্নীতি রোধ সংক্রান্ত এক বৈঠক হয়। দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি ও দুর্নীতিমুক্তির জন্য সেই থেকে প্রতিবছর ৯ ডিসেম্বর পালিত হয় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস।

Comments
Loading...