রাজ্যজুড়ে সবুজসাথী প্রকল্পে ৪ লক্ষ সাইকেল বিলি করবে রাজ্য

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার আগেই সবুজসাথী প্রকল্পে ৪ লক্ষ সাইকেল বিলি করবে রাজ্য। সূত্রের খবর, ইতিমধ্যেই বিভিন্ন বিডিও অফিসে প্রথম দফায় সাইকেল পৌঁছে গিয়েছে। এক সপ্তাহের মধ্যেই সেই সাইকেল ছাত্রছাত্রীদের মধ্যে বিলি করার জন্য বিডিও অফিসগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। প্রথম দফায় বিলি হয়ে গেলেই আগামী সপ্তাহের গোড়ায় দ্বিতীয় দফায় সাইকেল পৌঁছে দেওয়া হবে বলে রাজ্য প্রশাসন সূত্রে খবর। মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই সমস্ত সাইকেল বিলি করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
রাজ্যের অনগ্রসর শ্রেণিকল্যাণমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, মার্চ মাসের মধ্যেই আরও ৪ লক্ষ সাইকেল বিলি করা হবে। প্রত্যেক জেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে যত তাড়াতাড়ি সম্ভব ব্লক অফিস থেকে সাইকেলগুলি সংগ্রহ করে ছাত্রীদের হাতে তুলে দেওয়ার জন্য।
অনগ্রসর শ্রেণিকল্যাণ দফতর সূত্রে জানা গিয়েছে, প্রথম দফায় সবচেয়ে বেশি সাইকেল দেওয়া হচ্ছে দক্ষিণ ২৪ পরগনা জেলায়। এছাড়া উত্তর ২৪ পরগনা জেলায় ৩৫ হাজার, মুর্শিদাবাদে ২৭ হাজার, পশ্চিম মেদিনীপুরে ২৫ হাজার, মালদহে ২২ হাজার, পুরুলিয়ায় ২১ হাজার, বাঁকুড়া, বীরভূম ও পূর্ব মেদিনীপুর জেলায় ২০ হাজার করে, আলিপুরদুয়ার, কোচবিহার, দক্ষিণ দিনাজপুর, হাওড়া, হুগলি, জলপাইগুড়ি জেলায় ১৫ হাজার করে, পূর্ব বর্ধমানে ১৬ হাজার, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমানে ১২ হাজার, উত্তর দিনাজপুরে ১৪ হাজার এবং শিলিগুড়িতে ৪ হাজার সাইকেল বিলি করা হবে।
রাজ্যের যে অঞ্চলগুলির যোগাযোগ ব্যবস্থা তুলনামূলক কম, সেখানকার ছাত্রছাত্রীদের সুবিধার কথা ভেবে রাজ্য সরকারের এই প্রকল্প। সূত্রের খবর, রাজ্য সরকারের কাছ নির্দেশ মতো জোরকদমে শুরু হয়ে গিয়েছে সাইকেল বিলির কাজ।

Comments
Loading...