দেশে মজুত মাত্র ৭৪ দিনের তেল! TMC-সাংসদের প্রশ্নে জানাল কেন্দ্র 

দেশে মজুত রয়েছে মাত্র ৭৪ দিনের তেল। বৃহস্পতিবার তৃণমূল সাংসদ সৌগত রায়ের প্রশ্নের উত্তরে এমনটাই জানাল পেট্রোলিয়াম মন্ত্রক। ধারাবাহিকভাবে বেড়ে চলা জ্বালানির দাম নিয়ে সংসদে আলোচনা চলাকালীন সৌগত রায় প্রশ্ন করেন, দেশে আপদকালীন পরিস্থিতি তৈরী হলে অপরিশোধিত তেল, পেট্রোলিয়াম কতটা মজুত রয়েছে? লিখিত প্রশ্নের উত্তরে কেন্দ্রের তরফে জানানো হয়, এই মুহূর্তে এরকম অবস্থা দেখা দিলে ভারতের কাছে ৭৪ দিনের তেল মজুত রয়েছে। 

বৃহস্পতিবার এই একই বিষয়ে প্রশ্ন করেন তৃণমূলের আরেক সাংসদ মালা রায়। তাঁর প্রশ্নের উত্তরে কেন্দ্র জানিয়েছে, এই মুহূর্তে ভারত রাশিয়ার কাছ থেকে তেল কিনেছে মোট আমদানির ১% এরও কম। বিশেষজ্ঞদের একাংশের মতে, ভারতের মতো একটি উন্নয়নশীল দেশে তেলের এত কম পরিমাণ মজুত অত্যন্ত উদ্ববেগের। ভারতের মতো জনবহুল দেশে আপদকালীন পরিস্থিতির জন্য কমপক্ষে ৯০ থেকে ১০০ দিনের তেল মজুত থাকার কথা। 

রাশিয়া ইউক্রেন যুদ্ধের জেরে সারা পৃথিবীতেই এক টালমাটাল পরিস্থিতি তৈরী হয়েছে। এই মহুর্তে পাঁচ রাজ্যের ভোট মেটার পর দেশেও নিয়ম করে বাড়ছে পেট্রল ডিজেলের দাম। করোনা পরিস্থিতি কাটতে না কাটতেই জ্বালানির এই মূল্য বৃদ্ধি বেকায়দায় ফেলেছে আমজনতাকে। সব মিলিয়ে মজুত তেলের পরিমাণ নিয়ে অর্থনীতিবিদদেরও একাংশ আশঙ্কা প্রকাশ করেছেন।  

   

Comments are closed.