ফের বাংলার ঝুলিতে এল স্কচ অ্যাওয়ার্ড অফ মেরিটের পুরস্কার। পশ্চিমবঙ্গ সরকারের কারিগরি শিক্ষা এবং প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন দফতরের মুকুটে যোগ হল নয়া পালক। পিপিপি মডেলের আইটিআই গড়ে স্কচ অ্যাওয়ার্ড মেরিট (গোল্ড) পেল বাংলা।
সরকার পরিচালনা, অর্থনীতি, ব্যাঙ্কিং, সুসংহত উন্নয়ন এবং প্রযুক্তিগত ক্ষেত্রে বিশেষ কাজের স্বীকৃতি হিসেবে স্কচ অ্যাওয়ার্ড দেওয়া হয়। একটি বেসরকারি সংস্থার দেওয়া এই পুরস্কারকে প্রশাসনিক উৎকর্ষের একটি মানদণ্ড হিসেবে ধরা হয়। কেন্দ্র এবং রাজ্যের অধীনে সব সরকারি দফতরের কাছে এই স্কচ অ্যাওয়ার্ড পাওয়া বিশেষ সম্মানের। সেদিক থেকে এবার ফের স্কচ অ্যাওয়ার্ড মেরিটের পুরস্কার পেয়ে গর্বিত রাজ্যের কারিগরি শিক্ষা এবং প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন দফতর।
স্বল্প খরচে পিপিপি (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ) মডেলের এই আইটিআইগুলিতে প্রশিক্ষণের সুযোগ পান ছাত্রছাত্রীরা। কয়েক বছর আগে রাজ্যের তরফে ৮০ টির বেশি আইটিআই-এ পিপিপি মডেলে পঠনপাঠন চালুর পরিকল্পনা নেওয়া হয়। পিপিপি মডেলের এই আইটিআই গড়ে কারিগরি শিক্ষা এবং প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধি বিভাগে অন্যান্য রাজ্যগুলিকে তাক লাগিয়ে দিয়েছে বাংলা। এর স্বীকৃতিস্বরূপ স্কচ অ্যাওয়ার্ড অফ মেরিট পেল বাংলা। গত ১১ জানুয়ারি দিল্লিতে একটি অনুষ্ঠানে রাজ্যের প্রতিনিধিদের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়।
এর আগে রাজ্যের একাধিক প্রকল্প স্কচ অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছে। ২০১৮ সালেই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সৌন্দর্যায়ন প্রকল্পের হাত ধরে স্কচ অ্যাওয়ার্ড পেয়েছিল বাংলা। এই সৌন্দর্যায়নের ক্ষেত্রে অন্যতম ছিল পাটুলির ভাসমান বাজার। ফের রাজ্যের কারিগরি শিক্ষা এবং প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন দফতরের এই পুরস্কার প্রাপ্তিতে খুশি সরকারি মহল।

 

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

Pre Monsoon Rain To Continue
Mamata Attacks Opposition