ফের ধাক্কা আদানি গোষ্ঠীর। মুম্বই বিমানবন্দরের রক্ষণাবেক্ষণ এবং পরিচালন সংক্রান্ত জটিলতায় আদালতের দ্বারস্থ হয়েও স্বস্তি মিলল না। বুধবার বম্বে হাইকোর্ট জিভিকে এয়ারপোর্ট হোল্ডিংসকে বিডভেস্ট গ্রুপের অংশীদারিত্ব বিক্রি করায় অন্তবর্তীকালীন স্থগিতাদেশের আদানি গোষ্ঠীর আবেদন খারিজ করে দিয়েছে। আদানি প্রোপার্টিজ প্রাইভেট লিমিটেড বম্বে হাইকোর্টে আবেদন জানিয়ে বলেছিল, বিডভেস্ট যেন তার অংশীদারিত্ব তৃতীয় কোনও পক্ষকে বিক্রি করতে না পারে। বুধবার সেই আবেদনই খারিজ করে দিয়েছে বম্বে হাইকোর্ট।
মুম্বই এয়ারপোর্ট রক্ষণাবেক্ষণ এবং পরিচালনার দায়িত্বে রয়েছে জিভিকে এয়ারপোর্ট। এই এয়ারপোর্টেরই নির্দিষ্ট কিছু ক্ষেত্রে তারা ১৩.৫ শেয়ার বিক্রি করেছিল বিডভেস্ট নামের সংস্থাকে। যারা জিভিকে পরিচালিত অন্যতম একটি সংস্থা। সম্প্রতি বিনিয়োগকারীদের কাছ থেকে ৭ হাজার ৬০০ কোটি টাকা তুলেছে জিভিকে। ফলে আদানিকে পিছনে ফেলে মুম্বই বিমানবন্দর পরিচালনার ক্ষেত্রে জিভিকের দাবি আরও পোক্ত হল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
এ বছর সেপ্টেম্বরে আদানি গোষ্ঠী বম্বে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চে বিচারপতি এ কে মেননের এজলাসে আবেদন করে, মুম্বই বিমানবন্দর পরিচালনায় বিডভেস্টের যে ১৩.৫ শতাংশ শেয়ার রয়েছে, তা যেন আদানি গোষ্ঠীকে হস্তান্তরিত করা হয়।
এ বছরের মার্চে আদানি প্রোপার্টিজ এবং বিডভেস্টের মধ্যে শেয়ার কেনাবেচা নিয়ে চুক্তি হয়। যেখানে মুম্বই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেডে (এমআইএএল) থাকা বিডভেস্টের ১৩.৫ শতাংশ শেয়ার আদানি গোষ্ঠী কিনে নিতে চায় ১,২৪৮ কোটি টাকার বিনিময়ে। জিভিকে এয়ারপোর্ট হোল্ডিং এই শেয়ার কিনতে ব্যর্থ হওয়ার পরই বিডভেস্টের তরফে আদানিদের সঙ্গে যোগাযোগ করা হয়। আদানি গোষ্ঠী বিডভেস্টের শেয়ার কেনার ব্যাপারে প্রাথমিক আগ্রহও প্রকাশ করে। কিন্তু এরই মধ্যে বিডভেস্ট এবং আদানির মধ্যে হওয়া চুক্তিকে চ্যালেঞ্জ করে জিভিকে এয়ারপোর্ট হোল্ডিংস আরবিট্রেশন ট্রাইব্যুনালে আপিল করে।
এ বছর সেপ্টেম্বরে ট্রাইব্যুনাল জিভিকের আর্জি মেনে নিয়ে আদানি গোষ্ঠীকে বিডভেস্টের শেয়ার হস্তান্তরে নিষেধাজ্ঞা আরোপ করে এবং জিভিকে এয়ারপোর্ট হোল্ডিংকে ৩১ শে অক্টোবর পর্যন্ত সময়সীমা ধার্য করে, যাতে তারা উপযুক্ত মূল্যের (আদানিদের প্রস্তাবিত মূল্যের নিরিখে) বিনিময়ে বিডভেস্টের অংশীদারিত্ব কিনতে পারে।
মঙ্গলবার আদানি গোষ্ঠী ট্রাইব্যুনালের এই নিদানকে চ্যালেঞ্জ করে বম্বে হাইকোর্টের দ্বারস্থ হয়। তারা আবেদন করে, তারা বিডভেস্টের শেয়ার কিনতে আগ্রহী এবং তাদের সেই লক্ষ্যে পদক্ষেপে অনুমতি দিক আদালত।
কিন্তু বুধবার বম্বে হাইকোর্টের বিচারপতি এ কে মেননের বেঞ্চ সেই আর্জি খারিজ করে দিয়েছে। আগামী ২৪ শে নভেম্বর জিভিকে এয়ারপোর্টসের আবেদনের প্রেক্ষিতে আরবিট্রেশন ট্রাইব্যুনাল তার চূড়ান্ত রায় শোনাবে।

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us

You may also like

Salman Khurshid in Delhi Riot
Assam Syllabus Change