সেপ্টেম্বর পর্যন্ত বাস-মিনিবাসের সমস্ত কর মকুব, ভাড়া না বাড়িয়েও সমস্যা সমাধানের চেষ্টা নবান্নের

বাড়ছে না বাস ভাড়া। বদলে সেপ্টেম্বর পর্যন্ত সমস্ত বাস-মিনিবাসের কর মকুবের সিদ্ধান্ত। নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির। পাশাপাশি জানিয়ে দিলেন, আর কেউ কর ছাড় চাইলে পাবেন না। কারণ কোভিড পর্বে রাজ্যের কোষাগারে কর মকুব করার মতো টাকা নেই।

ভাড়া না বৃদ্ধি করে কীভাবে বাস-মিনিবাসের লোকসান সামাল দেওয়া যায়, তা নিয়ে বেশ কিছুদিন ধরে চলছে আলাপ-আলোচনা। রাজ্য সরকার বাস প্রতি মাসিক ১৫ হাজার টাকা দেওয়ার ঘোষণাও খুশি করতে পারেনি বাস মালিকদের। বৃহস্পতিবার রাজ্য সরকার ঘোষণা করল, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের বাস-মিনিবাসের ট্যাক্স মকুব করে দেওয়া হয়েছে। অতিরিক্ত কর বা অ্যাডিশনাল ট্যাক্স এবং পারমিট ফিও মকুব। বকেয়া ফি মেটালে দিতে হবে না কোনও জরিমানাও।

মুখ্যমন্ত্রী বলেন, আগে বাস মালিকদের ১৫ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু বাস মালিকরা তাতে খুশি নন। তাঁরা চাইছেন কর ছাড়। তাঁদের সেই দাবি মেনে নেওয়া হয়েছে। তবে বাসের দেখাদেখি সবাই যেন কর মকুবের দাবি করে বসবেন না। রাজ্য সরকারের হাতে টাকা নেই। তারপরই মমতা বলেন, কেন্দ্র জিএসটির টাকা পর্যন্ত দেয়নি তার উপর করোনা মোকাবিলায় প্রচুর খরচ হচ্ছে। এই পরিস্থিতিতে সবার কর মকুব করা সম্ভব নয়।

Comments
Loading...