পড়ুয়াদের জন্য ১০ লক্ষ টাকা ঋণ; স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে অনুমোদন মন্ত্রিসভার, জানালেন মুখ্যমন্ত্রী

নির্বাচনী ইশতেহারের ঘোষণা অনুযায়ী মন্ত্রী সভায় অনুমোদন পেল স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প।

বিধানসভা ভোটের আগে তৃণমূলের তরফে ঘোষণা করা হয়েছিল ক্ষমতায় ফিরলে রাজ্যের পড়ুয়াদের জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেবে রাজ্য সরকার। সেই মতো তৃতীয়বারের জন্য ক্ষমতায় ফিরেই প্রতিশ্রুতি রাখল মমতা সরকার।

বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানান, স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পটি মন্ত্রীসভায় অনুমোদন পেয়েছে। দশম শ্রেণী থেকে স্নাতক, স্নাতকোত্তর সহ যাবতীয় পড়াশোনার জন্য রাজ্যের তরফ থেকে পড়ুয়াদের ১০ লক্ষ টাকা করে সাহায্য দেওয়া হবে। সেই সঙ্গে তিনি এও জানান ঋণের টাকা ফেরত দেওয়ার জন্য চাকরি পাওয়ার পর ১৫ বছর পর্যন্ত সময় পাবে পড়ুয়ারা। এবং রাজ্য সরকারিই এই লোনের গ্যারেন্টার থাকবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

পশ্চিবঙ্গে সমস্ত বাসিন্দা, যাঁরা অন্তত দশ বছর এ রাজ্যে থেকেছেন, তাঁরা সকলেই এই ঋণের জন্য আবেদন করতে পারবেন। ৪০ বছর বয়স পর্যন্ত এই ঋণের সুবিধা পাওয়া যাবে বলে জানান মুখ্যমন্ত্রী।

আগামী ৩০ জুন এই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা হবে।

এছাড়াও এদিন করোনার টিকা কোভ্যাক্সিন ইস্যুতেই ফের একবার সরব হন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, কোভ্যাক্সিন সার্টিফিকেট বিদেশে মান্যতা পাচ্ছে না। বিদেশ পড়তে যাওয়া ছাত্ররা সমস্যায় পড়েছেন। এই বিষয়টিতে অবিলম্বে প্রধানমন্ত্রী হস্তক্ষেপ চেয়ে কেন্দ্রকে চিঠি লিখেছেন বলে জানান মমতা ব্যানার্জি।

Comments
Loading...