রবীন্দ্র সরোবরে ছট পুজো নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি বৃহস্পতিবার, সরোবরে ছট রুখতে প্রস্তুতি পুলিশের

করোনা পরিস্থিতিতে দুর্গা পুজো ও কালী পুজো মামলার মতোই কি ছট পুজো নিয়ে কোনও নিষেধাজ্ঞা জারি করতে পারে সুপ্রিম কোর্ট? গত বছর নিষেধাজ্ঞা সত্ত্বেও সরোবর ও অন্যান্য ঘাটে দেদার প্লাস্টিক বর্জ্য জমা হয়েছিল। এবার করোনা পরিস্থিতিতে  তা নিয়ন্ত্রণ করতে পারবে তো প্রশাসন? এসব প্রশ্নের মধ্যে রবীন্দ্র সরোবরে ছট পুজোর অনুমতি নিয়ে বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট কী রায় দেয় তার দিকে তাকিয়ে প্রশাসন।

আগামী শুক্র ও শনিবার ছট পুজো। এবার শুধু জাতীয় পরিবেশ আদালত নয়, কলকাতা হাইকোর্টও নির্দেশ দিয়েছে রবীন্দ্র সরোবর ও সুভাষ সরোবরে ছট পুজো করা যাবে না। আদালতের সেই নির্দেশ কার্যকর করতে প্রতিটি থানাকে প্রস্তুত হতে বলেছে কলকাতা পুলিশ। কিন্তু রবীন্দ্র সরোবরে শর্তসাপেক্ষে ছট পুজো করার অনুমতি পেতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে কেএমডিএ। বৃহস্পতিবার সেই মামলার শুনানি।

কলকাতা পুরসভা সূত্রে খবর, করোনা আবহে এ বছর কলকাতায় ছট পুজোর জন্য ১৩০ টির বেশি গঙ্গার ঘাট ও ৫৫ টি কৃত্রিম জলাশয় তৈরি করছে কলকাতা পুরসভা। এছাড়া ঘাটগুলিতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা হয়েছে। পুরসভার পক্ষ থেকে সব ঘাটে মাস্ক বিলি করা হবে বলেও খবর।

এদিকে লালবাজারের নির্দেশ মেনে ওসি এবং এসি-দের প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা নিতে বলেছেন ডিসি-রা। প্রতিটি থানাকে বলা হয়েছে, সংশ্লিষ্ট এলাকায় যাঁরা ছট পুজো করবেন, তাঁদের হাইকোর্টের নির্দেশ সম্পর্কে বিশদে বোঝাতে হবে পুলিশকর্মীদের। প্রয়োজনে বার বার তাঁদের সঙ্গে আলোচনায় বসে দূষণ না করে ছট পুজো করার সমস্ত বিধি-নিষেধের কথা বুঝিয়ে বলতে হবে।

Comments
Loading...