কোভিড ম্যানেজমেন্টে যোগী সরকারের দৃষ্টান্তমূলক কাজ, প্রশংসায় পঞ্চমুখ WHO

করোনা রুখতে দৃষ্টান্তমূলক কাজ করেছে উত্তর প্রদেশ সরকার। যা দেখে অন্যরা শিখতে পারে। এভাবেই কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে যোগী আদিত্যনাথ সরকারের ভূয়সী প্রশংসা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO।

মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারতে নিযুক্ত প্রতিনিধি রেডরিক্রো অফরিন একটি বিজ্ঞপ্তিতে জানান, করোনা মোকাবিলা করতে উত্তর প্রদেশ সরকারের কন্টাক্ট ট্রেসিংয়ের চেষ্টা উদাহরণযোগ্য, এটা অন্যদের কাছে অনুসরণ যোগ্য। 

ভয়াবহ মহামারি রুখতে সংক্রমিতদের খুঁজে বের করাই চ্যালেঞ্জের কাজ। আর তার জন্য সঠিক পদ্ধতি মেনে চলা জরুরি। এ জন্যে ধারাবাহিকভাবে নজরদারি চালানোর পাশাপাশি দক্ষ স্বাস্থ্যকর্মীদের কাজে লাগাতে হয়, বলেন রেডরিক্রো অফরিন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রশংসায় খুশি উত্তর প্রদেশ সরকার। এ প্রসঙ্গে উত্তর প্রদেশ প্রশাসনের এক উচ্চপদস্থ আধিকারিক বলেন, কোভিড ১৯ মোকাবিলায় মুখ্য মন্ত্রী যোগী আদিত্যনাথ ও তাঁর সরকার যে সমস্ত পদক্ষেপ নিয়েছেন, তার ভূয়সী প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশেষ করে উত্তরপ্রদেশ স্বাস্থ্য দপ্তর যেভাবে হাই রিস্ক কন্টাক্ট খুঁজে বের করছে তা অন্যদের কাছে শিক্ষণীয় বলে জানিয়েছে। যেভাবে ৭০ হাজারের উপর স্বাস্থ্যকর্মী রাজ্যজুড়ে করোনা আক্রান্ত মানুষদের খুঁজে বের করতে অক্লান্ত পরিশ্রম করছেন তারও ভূয়সী প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

ইতিমধ্যে উত্তর প্রদেশের ৭৫ টি জেলা থেকে কন্টাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে ৫৫ হাজার মানুষকে শনাক্ত করা হয়েছে। এখনও পর্যন্ত হাই রিস্ক করোনা রোগীদের ৯৩ শতাংশকেই এই পদ্ধতির মাধ্যমে চিহ্নিত করা গিয়েছে বলে জানিয়েছে যোগী প্রশাসন।

Comments
Loading...