কলকাতায় CNG স্টেশনের জন্য সর্ব প্রথম CBM গ্যাস সরবরাহ করার পথে EOGEPL

রাজ্যে গাড়ির জ্বালানি হিসেবে CNG জোগানের পথে EOGEPL

এবার বেঙ্গল গ্যাস কোম্পানির প্রথম সিএনজি (CNG) স্টেশনের জন্য প্রাকৃতিক গ্যাস সরবরাহ করবে গেইল (GAIL)। এই ঘোষণা করে এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন লিমিটেড (EOGEPL)। এরফলে কলকাতা শহর আরও দূষণমুক্ত হবে বলে আশা করা যায়। কম্প্রেসড কোল বেড মিথেন (C-CBM) প্রাকৃতিক গ্যাস কলকাতায় যানবাহনজনিত দূষণ কম করবে।

EOGEPL বা এসার অয়েল অ্যান্ড গ্যাস এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন লিমিটেড এসার ক্যাপিটালের একটি কোম্পানি। যা ভারতে অপ্রচলিত হাইড্রোকার্বন সরবরাহ করে। দূষণমুক্ত পৃথিবী গড়ে তুলতে CBM গ্যাসই পরিবেশবান্ধব জ্বালানি। এই প্রসঙ্গে EOGEPL-এর সি ই ও সন্তোষ চন্দ্র বলেন, CBM গ্যাস দূষণহীন ও পরিবেশবান্ধব জ্বালানি, বাংলাকে দূষণমুক্ত করতে, জলবায়ু পরিবর্তনের সমস্যাগুলোর সমাধান এবং আত্মনির্ভর ভারতের স্বপ্নকে সত্যি করতে আমরা বদ্ধপরিকর।

পাশাপাশি তিনি জানান, শিল্পে বিরামহীনভাবে গ্যাস সরবরাহ করাই লক্ষ্য। ফেব্রুয়ারিতে গঙ্গা গ্যাস পাইপলাইন কমিশন গড়ে তোলা হবে। যা রাজ্যের বিভিন্ন এলাকায় এবং শিল্পশক্তির মূল উৎস হয়ে উঠবে। GAIL-এর এই উর্জা গঙ্গা পাইপলাইন প্রকল্পের আওতায় রয়েছে কলকাতা ছাড়াও পার্শ্ববর্তী উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, হুগলী আর নদিয়া জেলা। এইসব এলাকার বিভিন্ন শিল্পাঞ্চলে সরবরাহ করা হবে CBM গ্যাস। রানিগঞ্জের ইস্ট CBM ব্লক EOGEPL-এর ফ্ল্যাগশিপ সম্পদ এবং এখানে উল্লেখযোগ্য পরিমাণে CBM গ্যাসের ভান্ডার রয়েছে। রানিগঞ্জ CBM ফিল্ডে ৩৪৮টি ভান্ডার রয়েছে। রানিগঞ্জ ব্লক এখন দেশের সামনে CBM-এর উন্নতির নিদর্শন এবং একগুচ্ছ ক্রেতা CBM গ্যাসের সরবরাহের উপর নির্ভর করে তাঁদের ব্যবসা চালাচ্ছেন।

Comments
Loading...