লকডাউনে হার্ভার্ড ইউনিভার্সিটিতে পড়ার সুযোগ! ১১ বিষয়ে ৬৪ টি অনলাইন কোর্স, সম্পূর্ণ বিনামূল্যে

করোনাভাইরাস মহামারি এবং তা রুখতে বিশ্বজুড়ে লকডাউনে বন্দি বিভিন্ন দেশ, বন্ধ স্কুল-কলেজ, অফিস। কিছু কিছু স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষিকা অনলাইনে ক্লাস করাচ্ছেন। এই প্রেক্ষিতে দারুণ সুযোগ নিয়ে এল হার্ভার্ড ইউনিভার্সিটি।

এই বিখ্যাত বিশ্ববিদ্যালয় মোট ৬৪ টি অনলাইন কোর্স করার সুযোগ দিচ্ছে সারা বিশ্বের পড়ুয়াদের। মোট ১১ টি বিষয়ে এই কোর্সগুলি করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে এবং পাঠ শেষে মিলবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শংসাপত্র।

 

কোন কোন বিষয় থাকছে এই অনলাইন কোর্সে? 

আর্ট অ্যান্ড ডিজাইন, বিজনেস, কম্পিউটার সায়েন্স, ডেটা সায়েন্সের মতো বর্তমানে যে বিষয়গুলির কদর ক্রমশ বাড়ছে, সেগুলিও যেমন আছে, তেমনই রয়েছে অঙ্ক, এডুকেশন অ্যান্ড টিচিং, হেলথ অ্যান্ড মেডিসিন, প্রোগ্রামিং সায়েন্স, সোশ্যাল সায়েন্স ও একাধিক কলা বিষয়ে কোর্স করার সুযোগ।

প্রতিটি কোর্সের মেয়াদ নির্ভর করছে বিষয়ের উপর। বিভিন্ন বিষয়ের মেয়াদ ভিন্ন। যাঁরা এই সুযোগ হাতছাড়া করতে চান না, সরাসরি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অনলাইন লার্নিং পোর্টালে গিয়ে দেখতে পারেন। online-learning.harvard.edu -তে ঢুঁ মারতে পারেন।

কোন কোর্সের ডিউরেশন কত, ক্লাস কতক্ষণের এবং কখন, বিষয়, ভাষা, সার্টিফিকেট সহ সমস্ত তথ্যই পাওয়া যাবে হার্ভার্ডের অনলাইন সাইটে।

 

অনলাইন কোর্সে কীভাবে নাম নথিভুক্ত করবেন? 

প্রথমে online-learning.harvard.edu যেতে হবে। সেখানে গিয়ে তালিকা থেকে বেছে নিতে হবে নিজের পছন্দের বিষয়, সেখানে ক্লিক করলে ওই বিষয়ের একটি ডিরেক্ট পেজ খুলে যাবে। তারপর সংশ্লিষ্ট বিষয় বেছে নিয়ে কোর্সের মেয়াদ, কোন ভাষায় পড়ানো হবে এবং অন্যান্য জরুরি তথ্য জেনে নিতে পারবেন। তারপর, এনরোল বাটনে ক্লিকের মাধ্যমে ভর্তির ফর্ম পূরণ করতে হবে।

Comments
Loading...