লকডাউনে বাড়িতে বসে Career Development, জানেন কীভাবে কোন কোর্সে আবেদন করবেন?

লকডাউনে বন্দি সারা দেশ। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ। কিছু কিছু জায়গায় অবশ্য online class চালু রয়েছে। অফিসেও বাড়ি থেকে কাজ। সোশ্যাল ডিসট্যান্সিং মেনে বাড়িতে থাকা যেমন জরুরি, তেমনি এই মূল্যবান সময় নষ্ট না করে ঘরে বসে নিজেদের দক্ষতা বাড়ানোর চেষ্টা করা উচিত। কারণ মহামারি পরবর্তী সময়ে কাজের জন্য নিজেদের প্রস্তুত থাকতে হবে। যাঁরা পড়াশোনা শেষ করে চাকরির দুনিয়ায় পা রাখতে যাচ্ছেন, অথবা যাঁরা চাকরি করছেন, সবার জন্যই গুরুত্বপূর্ণ বর্তমান সময়। লকডাউন উঠলে হয়ত বাড়তি সময়ও কাজ করতে হতে পারে। তাই নিজেদের দক্ষতা বাড়ানো প্রয়োজন। সেই সঙ্গে দরকার মানসিক প্রস্তুতি।

সাইবার সিকিউরিটি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), অগমেন্টেড রিয়্যালিটি (এআর), ভার্চুয়াল রিয়্যালিটি (ভিআর), থ্রিডি প্রিন্টিং, ইন্টারনেট, বিগ ডেটা, অ্যানিমেশন, গেমস ডেভেলপমেন্ট, ক্লাউড কম্পিউটিং, ইন্টারনেট অব থিংস (আইওটি), ব্লক চেন এসব বিষয়ে ট্রেনিং নেওয়া যেতে পারে, যা ভবিষ্যতেও কাজে লাগবে।

যাঁরা অফিসের কাজের চাপে হাতে তেমন সময় পাননি; এখন লকডাউনের সময় কোনও digital certificate course -এ অংশ নিতে পারেন। করোনার এই ভয়াবহ পরিস্থিতি স্বাভাবিক হলে আইটি সেক্টরের কাজেও কিছু পরিবর্তনও আসতে পারে। সে বিষয়ে লক্ষ্য রেখে এগনো দরকার।

 

TCS iOn Digital Learning Course

টাটা কনসালটেন্সি সার্ভিসের TCS iON Digital Learning হল একটি সোশ্যাল digital learning প্ল্যাটফর্ম যেখানে বিভিন্ন বিষয়ে আলোচনার মাধ্যমে নিজেকে আপডেট রাখতে পারবেন শিক্ষার্থীরা।

Learning Management System (LMS)

এর সাহায্যে কোনও বিষয়ে বিশদ ধারণা তৈরি করে নিজেকে সমৃদ্ধ করার সুযোগ থাকছে।

Mobile Application Experiences

এই কোর্সটি মূলত তাঁদের জন্য যাঁরা মোবাইল অ্যাপস নিয়ে খুঁটিনাটি জানতে চান, তৈরি করতে চান। এই বিষয়ে online course একেবারে হাতেকলমে বেসিক থেকে অ্যাপ তৈরির যাবতীয় কৌশল সম্পর্কে ধারণা দেবে, শেখাবে। অ্যাপস ডিজাইন, কোডিং ইত্যাদি যাবতীয় বিষয় শেখার জন্য রয়েছে বহু অনলাইন কোর্স। অ্যাপ ডেভেলপমেন্টের জন্য যেমন কোডিং জানা প্রয়োজন তেমনই অ্যাপের গ্রহণযোগ্যতা বাড়ানোর জন্য ডিজাইন জানাটাও জরুরি।

এই কোর্সটি সরাসরি Massachusetts Institute of Technology (MIT) থেকে পরিচালিত হয়ে থাকে। কোর্স শেষ করার পর ফি দিয়ে সার্টিফিকেট নেওয়া যায়। আবার চাইলে ফ্রি অনার কোড সার্টিফিকেটও পাওয়া যেতে পারে।

 

Harvard’s CS50 Computer Science Digital Course

online courses

 

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কম্পিউটার সায়েন্স বিষয়ের উপর এই কোর্সটি করায়। এই কোর্সের মাধ্যমে কম্পিউটার সম্পর্কে বুনিয়াদি ধারণা পাওয়া যায়। তার পরবর্তীতে সি ল্যাঙ্গুয়েজ, জাভা, এইচটিএমএল সহ প্রোগ্রামিং এর যাবতীয় বিষয় জানতে পারবেন। এই কোর্সটি সরাসরি হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হয়।

যাঁরা প্রোগ্রামিং সম্পর্কে আগ্রহী এবং প্রোগ্রামিং শিখতে ও জানতে চান তাঁদের জন্য খুবই ভালো এই কোর্সটি। আগের কোর্সগুলোর মত এই কোর্সটিও ফ্রি। কোর্স শেষে সার্টিফিকেটও পাওয়া যায়।

 

Others Online Course from Harvard

সম্প্রতি এই বিশ্ববিদ্যালয় মোট ৬৪ টি অনলাইন কোর্স করার সুযোগ দিচ্ছে সারা বিশ্বের পড়ুয়াদের। মোট ১১ টি বিষয়ে এই কোর্সগুলি বিনামূল্যে এবং পাঠ শেষে মিলবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শংসাপত্র। আর্ট অ্যান্ড ডিজাইন, বিজনেস, কম্পিউটার সায়েন্স, ডেটা সায়েন্সের মতো বর্তমান দিনে যে বিষয়গুলিতে ক্রমশ চাহিদা বাড়ছে, সেগুলিও যেমন আছে, তেমনই রয়েছে অঙ্ক, এডুকেশন অ্যান্ড টিচিং, হেলথ অ্যান্ড মেডিসিন, প্রোগ্রামিং সায়েন্স, সোশ্যাল সায়েন্স ও একাধিক কলা বিষয়ে কোর্স করার সুযোগ।

অনলাইন কোর্সে নাম নথিভুক্তের জন্য প্রথমে online-learning.harvard.edu যেতে হবে। সেখানে গিয়ে তালিকা থেকে বেছে নিতে হবে নিজের পছন্দের বিষয়, সেখানে ক্লিক করলে ওই বিষয়ের একটি ডিরেক্ট পেজ খুলে যাবে। তারপর সংশ্লিষ্ট বিষয় বেছে নিয়ে কোর্সের মেয়াদ, কোন ভাষায় পড়ানো হবে এবং অন্যান্য জরুরি তথ্য জেনে নিতে পারবেন। তারপর, এনরোল বাটনে ক্লিকের মাধ্যমে ভর্তির ফর্ম পূরণ করতে হবে।

 

Digital Marketing

এখন সব কিছুই ডিজিটাল। যুগের সঙ্গে পাল্লা দিয়ে এসেছে নতুন নতুন বিষয়। এর মধ্যে একটি হল ডিজিটাল মার্কেটিং। অনলাইন এই কোর্সে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে অনেকগুলো ছোট ছোট ভিডিও দেখানোর মাধ্যমে ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বোঝানো হয়। কোর্স শেষে ফাইনাল পরীক্ষা। কোর্সটি সঠিকভাবে শেষ করতে পারলে সার্টিফিকেট দেওয়া হয়, তবে তার জন্য ফি লাগে না।

 

Useful Excel for Beginners

বর্তমানে কর্মক্ষেত্রে সবচেয়ে প্রয়োজনীয় স্কিল স্প্রেডশিট সফটওয়্যারের ব্যবহার। এটি ব্যবহারের মাধ্যমে হিসেবের কাজ দ্রুত ও নির্ভুলভাবে করা যায়। অনলাইনে এই কোর্সটি করে নিতে পারেন পেশার সুবিধার জন্য। খুব সহজ ভাষায় মাইক্রোসফট এক্সেলের পদ্ধতি এবং সূত্র বোঝানো হয়।

 

Diploma in Web Design

যাঁরা আউটসোর্সিং বা ফ্রিল্যান্সিং এর মত বিষয়ের সঙ্গে যুক্ত বা আগামী দিনে এই ধরনের কাজের সাথে যুক্ত হতে চান, তাঁদের জন্য এই কোর্সটি বিশেষ সহায়ক। ওয়েব ডিজাইনিং এর যাবতীয় জিনিস ধাপে ধাপে শেখানো হয়।

কীভাবে ওয়েবসাইট তৈরি করতে হয়, ওয়েব ডিজাইনিং এর জন্য কী ধরনের টুল ব্যবহার করা হয় সেগুলোও আলোচনা করা হয় এই কোর্সে।

 

Become an Android Developer

যান্ত্রিক ভাষার প্রতি আগ্রহ বাড়ছে দিন দিন। বিশ্বজুড়ে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা দ্রুতগতিতে বাড়ার কারণে ডেভেলপারের চাহিদাও সমানভাবে বেড়ে চলেছে। এই কোর্সটিও করে রাখতে পারেন।

এই free digital course গুলো যে শুধু জ্ঞান বাড়াবে তা নয়, আপনাকে স্কিল তৈরিতেও বিশেষ সাহায্য করবে। যা পেশাজীবনে বাকিদের চেয়ে আপনাকে এগিয়ে রাখবে।

Comments
Loading...