বায়ো মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ে হাসপাতাল ও ক্লিনিকে চাকরির সুযোগ করে দিচ্ছে জেআইএস

যে সমস্ত ছাত্র-ছাত্রী ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করে নিজেদের কেরিয়ার গড়তে চাইছেন, তাঁদের জন্য সুখবর। এবার জেআইএস কলেজ অফ ইঞ্জিনিয়ারিং চালু করেছে বায়ো মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর উপর বি টেক কোর্স। সদ্য ১২ ক্লাস পাস করেছেন যে ছাত্রছাত্রীরা, তাঁরা এই কোর্সের মাধ্যমে একদিকে যেমন নিজের কেরিয়ারে সুপ্রতিষ্ঠিত হতে পারবেন, তেমনই অন্যদিকে এই কোর্সের মাধ্যমে মিলবে সমাজ ও সাধারণ মানুষের পাশে দাঁড়ানো ও তাঁদের সেবা করার সুযোগও।

এই বায়ো মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং একটি ইন্টার-ডিসিপ্লিনারি কোর্স, যার মাধ্যমে মেডিক্যাল সায়েন্সে ইঞ্জিনিয়ারিং-এর অ্যাপ্লিকেশান সম্পর্কে অবগত করা হয়। যে সমস্ত ইঞ্জিনিয়ারিং টেকনোলোজি বা ইনস্ট্রুমেন্ট মেডিক্যাল সায়েন্সে ব্যবহার করা হয় তা নিয়ে পড়াশোনা ও হাতে-কলমে কাজ শেখার সুযোগ পাবেন সাধারণ ছাত্রছাত্রীরা।

আজ আমাদের চিকিৎসা ব্যবস্থা যত উন্নত হচ্ছে, ততই তা প্রযুক্তি নির্ভর হয়ে পড়ছে। একদিকে যেমন মানব দেহের বিভিন্ন রকমের পরীক্ষা নিরীক্ষার অত্যাধুনিক যন্ত্রপাতি আবিস্কার হচ্ছে, ঠিক সেরকমই দরকার সেগুলির মেইনটেনেন্স। মেশিনে কোনও সমস্যা দেখা দিলে তা ঠিক করতে দরকার দক্ষ হাতের। আর এখানেই দরকার পড়ে বায়ো মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং-এর ছাত্রছাত্রীদের, যাঁরা এই ধরনের মেশিন চালাতে ও মেশিনের সমস্ত দিক নিয়ে কাজ করতে সিদ্ধহস্ত।
এই কোর্সের মাধ্যমে একদিকে যেমন ছাত্রছাত্রীদের মেডিক্যাল সায়েন্সে নতুন যন্ত্রপাতি আবিস্কারে উৎসাহ দেওয়া হয়, তেমনই কীভাবে সেই যন্ত্রপাতিকে সচল রাখতে হয়, দেওয়া হয় তার শিক্ষাও।

কী কী বিষয় পড়ানো হয়ে থাকে এই কোর্সে?

এই কোর্সে বায়ো মেকানিক্স, বায়ো মেটেরিয়াল, ইঞ্জিনিয়ারিং ফিজিওলজি, অ্যানাটমি, বায়ো মেডিক্যাল ইনস্ট্রুমেন্টেশন, সিগন্যাল প্রোসেসিং, ইমেজ প্রোসেসিং সহ পড়ানো হয় আর্টিফিশিয়াল অর্গান ও রিহ্যাবিলিটেশন ইঞ্জিনিয়ারিং।

এই ইঞ্জিনিয়ারিং কোর্সটি শেষ হওয়ার পর কী ধরনের কেরিয়ার অপশন থাকছে ছাত্রছাত্রীদের কাছে?

এই কোর্সটির পরে ছাত্রছাত্রীরা মেডিক্যাল ইন্ডাস্ট্রির প্রযুক্তিগত যে সমস্ত দিক আছে, সেখানে তাঁদের কাজ করার সুযোগ রয়েছে। এখানে মেডিক্যাল সায়েন্সের বিভিন্ন মেশিনের মেইনটেনেন্স, তাঁদের ক্যালিব্রেশন, রিপেয়ার এবং হাই এন্ড মেশিন কেনার সময় তার স্পেসিফিকেশন দেওয়ার কাজগুলি করতে পারবেন বায়ো মেডিক্যাল ইঞ্জিনিয়াররা।

এছাড়াও রয়েছে এই বিষয়ের উপর আরও উচ্চ শিক্ষা গ্রহণ করে গবেষণা করার সুযোগ। এছাড়াও ছাত্রছাত্রীরা চাইলে এই বিষয়ে শিক্ষকতাও করতে পারেন। গবেষ

ণার মাধ্যমে নতুন ধরনের বিভিন্ন প্রযুক্তি ও ইনস্ট্রুমেন্ট আবিস্কারের মাধ্যমে মানব সভ্যতার বিকাশের প্রতি নিজের অবদান রাখতে পারবেন।

এই বিষয়ে জানতে যোগাযোগ করুন জেআইএস কলেজ অফ ইঞ্জিনিয়ারিং-এ।

অথবা যোগাযোগ করতে পারেন নীচের নম্বরে

প্রফেসর ডঃ করবী গাঙ্গুলি (HOD- Department of Biomedical Engineering)

ফোন নম্বরঃ-৯৮৩০২২৮২৭৪

ই মেল- [email protected] [email protected]

 

Comments
Loading...