প্রধান বিচারপতি দীপক মিশ্রর অনেক সিদ্ধান্তেই কাজ করত বাইরের প্রভাব, চাঞ্চল্যকর অভিযোগ বিচারপতি কুরিয়ান জোসেফের

সিবিআই-এর দুই শীর্ষ কর্তার মধ্যে নজিরবিহীন দ্বন্দ্বের কথা প্রকাশ্যে এসেছিল কয়েক দিন আগেই, যার জেরে দেশের প্রধান তদন্তকারী সংস্থার বিশ্বাসযোগ্যতা নিয়েই প্রশ্ন উঠেছিল। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেলের সঙ্গেও কেন্দ্রের বিরোধের প্রসঙ্গ সামনে এসেছে। আর এবার দেশের শীর্ষ আদালতের প্রধান বিচারপতিকে নিয়েই প্রশ্ন তুললেন সুপ্রিম কোর্টের আর এক বিচারপতি। এর ফলে সুপ্রিম কোর্টের স্বচ্ছতাও প্রশ্নের মুখে এসে দাঁড়াল।
সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি দীপক মিশ্রর একাধিক সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুললেন আর এক বিচারপতি কুরিয়ান জোসেফ, যিনি সম্প্রতি অবসর নিয়েছেন।
জোসেফের অভিযোগ, সদ্য অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি দীপক মিশ্র অনেক সিদ্ধান্তই নিজে থেকে নিতেন না। তাঁর অনেক রায়ের পেছনে থাকত ‘বাইরের প্রভাব’। প্রধান বিচারপতির পদ থেকে সদ্য অবসর নিয়েছেন দীপক মিশ্র। তাঁর সম্পর্কে এমনই চাঞ্চল্যকর অভিযোগ তুললেন সুপ্রিম কোর্টের আর এক বিচারপতি কুরিয়ান জোসেফ। সোমবার এক সাংবাদিক সম্মেলনে বিচারপতি কুরিয়ান জোসেফ বলেন, দেশের বিচার ব্যবস্থার স্বতন্ত্রতা নিয়ে প্রশ্ন উঠেছে। প্রশ্ন উঠেছে দেশের গণতন্ত্র রক্ষা ও শীর্ষ আদালতের কার্যপ্রণালী নিয়েও।
বিচারপতি কুরিয়ান জোসেফ নিজেও গত সপ্তাহে অবসর গ্রহণ করেছেন। আর তার পরেই, দেশের বিচার ব্যবস্থা ও অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি দীপক মিশ্রকে নিয়ে তাঁর এমন মন্তব্য ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি করেছে। কুরিয়ান বলেন,’আমরা একরকম নিশ্চিত যে, প্রধান বিচারপতি দীপক মিশ্রর অনেক সিদ্ধান্তই তাঁর নিজের ছিল না। আমরা লক্ষ্য করেছি, একটা বহিরাগত প্রভাব ছিল।’ শুধু একটা বা দুটো সিদ্ধান্তে এমন নয়, বেশিরভাগ সিদ্ধান্ত এমনভাবেই নেওয়া হয়েছে বলে দাবি করেন অবসরপ্রাপ্ত বিচারপতি কুরিয়ান
কিন্তু কারা এই ‘বাইরের প্রভাব’ হিসেবে কাজ করত বা কাদের ইঙ্গিত করে এমন অভিযোগ তুললেন তিনি তা খোলসা করেননি অবসরপ্রাপ্ত বিচারপতি কুরিয়ান জোসেফ। বিশেষ কোনও রাজনৈতিক দল বা ব্যক্তির নাম করেননি তিনি। তাঁর কথায়, ‘এর পেছনে কে বা কারা আছে তা নির্দিষ্ট করে বলা যাবে না।’ তিনি ওই সাংবাদিক বৈঠকে আরও বলেছেন, বিভিন্ন ক্ষেত্রে তাঁরা চারজন বিচারপতি মিলে আলোচনা করে যে সব রিপোর্ট দীপক মিশ্রর কাছে দিতেন, সেগুলো সঠিক পর্যালোচনা হোত না। তবে একটি কেসের দিকে ইঙ্গিত করেছেন বিচারপতি কুরিয়ান জোসেফ। সেটা হল বিচারপতি বি এইচ লয়া মৃত্যুর কেস। তবে এই একটা নয়, প্রধান বিচারপতির অনেক সিদ্ধান্তে তাঁদের মনে প্রশ্ন উঠেছিল বলে জানিয়েছেন বিচারপতি কুরিয়ান জোসেফ।

Comments
Loading...