পুলওয়ামা কাণ্ডের মধ্যেই কুলভূষণ যাদব মামলার শুনানি শুরু, পাকিস্তানকে আক্রমণ ভারতের

কুলভূষণ যাদবের মামলায় বিচারের নামে প্রহসন হয়েছে, আর তা প্রচার হয়ে যাওয়াতে অস্বস্তিতে পড়েছে পাকিস্তান, তাঁর মুক্তির দাবি জানিয়ে আন্তর্জাতিক ন্যায় আদালতে এই মর্মেই সোমবার সওয়াল করল ভারত।
পুলওয়ামার জঙ্গি হামলার ঘটনায় ভারত পাকিস্তানের মধ্যে নতুন করে এক উত্তেজনার পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তারই প্রেক্ষাপটে সোমবার আন্তর্জাতিক ন্যায় আদালতে (ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস) শুরু হল পাকিস্তান জেলে বন্দি মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় কূলভূষণ যাদবের মামলার শুনানি। ১৮ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত এই শুনানি চলবে।
গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসের অভিযোগে ভারতীয় নৌ বাহিনীর প্রাক্তন আধিকারিক কূলভূষণ যাদবকে ২০১৭ সালে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের সেনা আদালত। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে আন্তর্জাতিক ন্যায় আদালতে আবেদন করে ভারত। এরপর পাক সেনা আদালতের রায়ে স্থগিতাদেশ দেয় হেগের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস।
সোমবার ভারতের তরফে সওয়াল করে প্রবীণ আইনজীবী হরিশ সালভে আদালতে বলেন, কুলভূষণের বিরুদ্ধে যে অভিযোগ পাকিস্তান করেছে তা ভিত্তিহীন।
আইনজীবী সালভে বলেন, বিচারের নামে প্রহসন হয়েছে, আর তা প্রচার হয়ে যাওয়াতে এখন অস্বস্তিতে পড়েছে পাকিস্তান। পাকিস্তান সব সময়ই যে কোনও ঘটনা বিকৃত করে বলেও অভিযোগ করেন তিনি।
উল্লেখ্য, কুলভূষণ যাদবকে গুপ্তচরবৃত্তির অভিযোগ ২০১৬ সালের ৩ রা মার্চ আটক করে পাকিস্তান। পরে পাক সেনা আদালতে তাঁকে ফাঁসির আদেশ দেওয়া হয়। কিন্তু ভারতের পক্ষ থেকে প্রথম থেকেই দাবি করা হয়, ইরান থেকে প্রাক্তন বায়ুসেনা আধিকারিককে স্রেফ অপহরণ করেছে পাকিস্তান। সোমবার আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতে ভারতের প্রাক্তন সলিসিটার জেনারেল হরিশ সালভে বলেন, নির্দিষ্ট প্রমাণ দিয়ে কুলভূষণকে ফিরিয়ে দেওয়ার জন্য ভারতের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছিল, কিন্তু পাকিস্তান তা মানতে চায়নি।

Comments
Loading...