১০১ বছর বয়সে প্রয়াত কিংবদন্তি নৃত্যশিল্পী অমলা শঙ্কর

প্রয়াত কিংবদন্তি নৃত্যশিল্পী অমলা শঙ্কর। বয়স হয়েছিল ১০১ বছর। শুক্রবার ঘুমের মধ্যেই মৃত্যু হয় তাঁর। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে তাঁর মৃত্যু বলে খবর।

গত মাসেই অমলা শঙ্করের ১০১ তম জন্মদিন পালন করেছিল তাঁর পরিবার। তার এক মাসের মধ্যেই শুক্রবার ভোরে উদয় শঙ্কর পত্নীর প্রয়াণের খবর আসে। অমলাশঙ্করের নাতনি শ্রীনন্দা শঙ্কর শুক্রবার সকালে সোশ্যাল মিডিয়ায় এই খবর জানান।

১৯১৯ সালের ২৭ জুন জন্ম অমলাশঙ্করের। ১৯৩১ সালে মাত্র ১১ বছর বয়সে তিনি প্যারিসে ইন্টারন্যাশনাল কলোনিয়াল এগজিবিশনে অংশ নেন। ওই সময়েই শঙ্কর পরিবারের সঙ্গে তাঁর যোগাযোগ। কিছুদিন পর থেকেই তিনি উদয় শঙ্করের কাছে তালিম নিতে শুরু করেন। ১৯৪২ সালে তাঁদের বিয়ে হয়। বাকিটা ইতিহাস। বিশ্বের অন্যতম চর্চিত নৃত্যশিল্পী-দম্পতি হয়ে উঠেন উদয় শঙ্কর ও অমলা শঙ্কর। উদয় শঙ্কর পরিচালিত ছবি কল্পনাতে উমার চরিত্রে অভিনয় করেছিলেন অমলা শঙ্কর। ২০১২ সালে এই ছবি প্রদর্শিত হয় কান চলচ্চিত্র উৎসবে। এছাড়া দেশ-বিদেশে বহু পুরস্কারে সম্মানিত হয়েছেন অমলা শঙ্কর। ২০১১ সালে পশ্চিমবঙ্গ সরকারের তরফে তাঁকে বঙ্গবিভূষণ পুরষ্কারে সম্মানিত করা হয়৷ অমলা শঙ্করকে শেষ বার মঞ্চে দেখা গিয়েছিল ২০১১ সালে। ৯২ বছর বয়সে সীতা স্বয়ম্ভর নৃত্যনাট্যে অভিনয় করেছিলেন তিনি। রাজা জনকের চরিত্রে দেখা মিলেছিল তাঁর। সেই বছরই আরেকটি নৃত্যনাট্যে মিসিং ইউতে অংশগ্রহণ করেছিলেন তিনি।

প্রবাদপ্রতিম নৃত্যশিল্পী অমলা শঙ্করের প্রয়াণে শোকের ছায়া সাংস্কৃতিক মহলে। তাঁর মৃত্যুতে একটা যুগের অবসান হল।

Comments
Loading...