মহুয়ার ট্যুইটের জের, রাজ্যসভা থেকে পদত্যাগ BJP প্রার্থী স্বপন দাশগুপ্তের

প্রার্থীপদ বাতিলের দাবি তুলে মহুয়া মৈত্রর টুইটের জের। রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিলেন তারকেশ্বরের বিজেপি প্রার্থী স্বপন দাশগুপ্ত। রবিবার বিজেপির প্রার্থী তালিকা ঘোষণার পর জানা যায় তারকেশ্বর থেকে লড়ছেন স্বপন দাশগুপ্ত। এর ঠিক পরের দিন সোমবার স্বপনের প্রার্থীপদ বাতিলের দাবি তোলেন কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। একটি টুইট করেন মহুয়া। সেখানে তিনি জানান, সংবিধানের ১০ তম তফসিল অনুযায়ী রাজ্যসভার কোনও মনোনীত সদস্য সাংসদ হিসেবে শপথ নেওয়ার ৬ মাস পর রাজনৈতিক দলে যোগ দিলে তাঁর সদস্যপদ বাতিল হয়ে যায়।

সোমবার রাতে একটি টুইট করেন মহুয়া। তিনি জানান, স্বপন দাশগুপ্ত রাজ্যসভায় শপথ নিয়েছিলেন ২০১৬ সালের এপ্রিলে। ৫ বছর পর তিনি যোগ দিয়েছেন বিজেপিতে। সংবিধানের ১০ তম তফসিলি অনুযায়ী তাঁর সদস্যপদ বাতিল করতে হবে। এই বিষয়ে প্রথমে মুখ খোলেননি স্বপন দাশগুপ্ত। কিন্তু মঙ্গলবার তিনি রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দেন। এরপর ফের একটি টুইট করেন মহুয়া। সেখানে রাজ্যসভার সাংসদ পদ ইস্তফা দেওয়ার জন্য স্বপন দাশগুপ্ত ধন্যবাদ জানিয়েছেন তিনি। পাশাপাশি আসন্ন নির্বাচনের জন্য শুভকামনাও করেছেন তিনি।

সংবিধানের দশম তফসিলের ১০২ (২) এবং ১৯১ (২) ধারায় অপসারনের আইনে বলা হয়েছে, শপথ নেওয়ার ছমাসের মধ্যে কোনও মনোনীত সদস্য যেকোনও রাজনৈতিক দলে যোগ দিতে পারেন। কিন্তু শপথগ্রহণের ছমাস পেরিয়ে যাওয়ার পর তিনি যদি কোনও রাজনৈতিক দলে যোগ দেন, সে ক্ষেত্রে তাঁর সাংসদ পদটি বাতিল হয়ে যাবে।

Comments
Loading...