কোনও প্রশ্নেরই উত্তর নেই, সংসদ অধিবেশনে সরকারের মুখোশ খুলে পড়েছে, কেন্দ্রকে বিঁধে ট্যুইট মমতার

সোমবার, ২৮ সেপ্টেম্বর বিশ্ব সর্বজনীন তথ্যের অধিকার দিবস। বিশেষ এই দিনে কেন্দ্রের বিরুদ্ধে তথ্য চাপার অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সোমবার সকাল সাড়ে দশটা নাগাদ নিজের হ্যান্ডেল থেকে মুখ্যমন্ত্রী ট্যুইট করেন। তাতে তিনি লেখেন, সাম্প্রতিক সংসদ অধিবেশনে কেন্দ্রের মুখোশ যেভাবে খুলে পড়েছে তা দেখে আমি স্তম্ভিত। বেশিরভাগ প্রশ্নেরই উত্তর হল ‘কোনও তথ্য মজুত নেই’। তারপর মমতা ব্যানার্জি লিখেছেন, প্রতিটি নাগরিকের তথ্য জানার অধিকার আছে। সরকারকে মানুষের কাছে জবাবদিহি করতেই হয়।

সদ্য সমাপ্ত সংসদ অধিবেশনে একাধিক বিল পাশ করিয়েছে কেন্দ্র। তার মধ্যে রয়েছে বিতর্কিত কৃষি বিলও। রাষ্ট্রপতি সেই বিলে সই করার পর ইতিমধ্যেই তা আইনে পরিণত হয়েছে। তৃণমূল সহ কোনও বিরোধী দলেরই কোনও বক্তব্য শোনা হয়নি বলে অভিযোগ। এমনকী তৃণমূল-সিপিএম-কংগ্রেসের ৮ সাংসদকে যেভাবে সাসপেন্ড করা হয়েছিল তাকেও  অন্যায় বলে অভিযোগ করেছিলেন মমতা। পাশাপাশি জানিয়ে দিয়েছিলেন, তিনি সাসপেন্ডেড সাংসদদের সঙ্গে আছেন। এই পরিস্থিতিতে বিরোধীদের সঙ্গে আলোচনা তো দূর অস্ত, শরিকদের সঙ্গে পর্যন্ত আলোচনা করা হয়নি বলে দাবি করে বিজেপির সঙ্গ ছেড়েছে পাঞ্জাবের অকালি দল।

এই পরিস্থিতিতে কেন্দ্রকে বিঁধতে মমতা ব্যানার্জি বেছে নিলেন বিশ্ব সর্বজনীন তথ্যের অধিকার দিবসের দিনটিকে। তথ্য চাপার অভিযোগ করে যেখানে তীব্র আক্রমণ শানালেন কেন্দ্রের উদ্দেশে।

Comments
Loading...