২১ মে থেকে কীভাবে আস্তে-আস্তে স্বাভাবিক করা হবে রাজ্যের জীবনযাত্রা, তার জন্য রেড, অরেঞ্জ জোনকে তিনটে ক্যাটেগরিতে ভাগ করে সোমবার রাতে একগুচ্ছ নির্দেশিকা জারি করল নবান্ন।
মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ওয়ার্ড ও ব্লক ধরে ধরে রেড জোনকে A, B এবং C, এই তিনটি ভাগে ভাগ করা হচ্ছে। ক্ষতিগ্রস্ত বা কনটেইনমেন্ট জোনকে বলে হচ্ছে A, যেখানে কেবলমাত্র জরুরি পরিষেবা মিলবে, বাকি সব বন্ধ। B ক্যাটেগরির এলাকাকে বাফার জোন এবং C ক্যাটেগরির এলাকাকে ক্লিন এরিয়া বলা হচ্ছে। কোন এলাকা কোন জোনে পড়বে তা স্থানীয় প্রশাসন, পুলিশের সঙ্গে আলোচনার ভিত্তিতে চূড়ান্ত করবে। আগামী ২১ মে, বৃহস্পতিবার থেকে এই নতুন নির্দেশিকা কার্যকর হবে।
নবান্নের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, ২১ তারিখ থেকে বড় দোকান খুলবে। ২৭ তারিখ থেকে হকার মার্কেট এবং অটো চালু করার পরিকল্পনা আছে।
সমস্ত জোনেই বন্ধ থাকছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, আইসিডিএস সেন্টার। নির্দেশিকায় বলা হয়েছে জুন মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত তা বন্ধ থাকবে। এছাড়া মেট্রো রেল, সিনেমা হল, শপিং মল, জিম, স্যুইমিং পুল, বিনোদন পার্ক, বার, পাবও খুলছে না। সমস্ত সামাজিক, ধর্মীয়, রাজনৈতিক জমায়েত আগের মতোই নিষিদ্ধ।

A জোন 

A জোনে কেবলমাত্র জরুরি পরিষেবা মিলবে। সমস্তরকম আর্থ সামাজিক কর্মকাণ্ড বন্ধ। প্রশাসনের তরফে ব্যারিকেড করতে হবে। সিসিটিভি, ড্রোনের মাধ্যমে চলবে নজরদারি। জরুরি পণ্য সামগ্রী, ওষুধ বাড়ি পৌঁছে দেওয়ার কাজ করবে পুলিশ।

 

ক্যাটেগরি B এবং C 

ক্যাটেগরি B ও C তে মোটামুটিভাবে খুলবে দোকানপাট। চলবে গণপরিবহণ। তবে কঠোরভাবে মানতে হবে সোশ্যাল ডিসট্যান্সিং। বাধ্যতামূলক মাস্ক ও গ্লাভসের ব্যবহার। ক্যাটেগরি C বা ক্লিন জোনে খুলবে ক্ষুদ্র, ছোট, মাঝারি ও ভারী শিল্প। তবে মোট কর্মী সংখ্যার অর্ধেক দিয়ে কাজ চালাতে হবে। একই কথা প্রযোজ্য বাফার জোন বা ক্যাটেগরি B এর জন্য। সেখানে এই সমস্ত কাজই চলবে তবে সেক্ষেত্রে কাজে যোগ দিতে পারবেন মোট কর্মীর ২৫ শতাংশ। মেট্রো রেল বন্ধ থাকলেও দুই জোনেই চলবে গণ পরিবহণ, ক্যাব, ট্যাক্সি। দোকানপাটের পাশাপাশি খুলবে রেস্তরাঁ। তবে বসে খাওয়া বন্ধ, চলবে কেবলমাত্র হোম ডেলিভারি। সর্বক্ষেত্রে মাস্ক ও গ্লাভস ব্যবহার বাধ্যতামূলক। মেনে চলতেই হবে ন্যূনতম ২ মিটার দূরত্বের সরকারি বিধি।

দেখে নিন রাজ্যের সর্বশেষ এলাকাভিত্তিক লকডাউন গাইডলাইন Final Order WB

ধারাবাহিকভাবে পাশে থাকার জন্য The Bengal Story র পাঠকদের ধন্যবাদ। আমরা যে ধরনের খবর করি, তা আরও ভালোভাবে করতে আপনাদের সাহায্য আমাদের উৎসাহিত করবে।

Login Support us