গুগলের সিইও হিসেবে বছরে বেতন ১৩ কোটি টাকা! অ্যালফাবেট প্রধান হয়ে বেতন কত বৃদ্ধি হল সুন্দর পিচাইয়ের?

সম্প্রতি গুগলের মূল সংস্থা অ্যালফাবেটের সিইও হয়েছেন সুন্দর পিচাই। তার আগে তিনি ছিলেন গুগলের সিইও। অ্যালফাবেটের সিইও ল্যারি পেজ ও প্রেসিডেন্ট সার্জি বিন পদত্যাগ করার কারণেই সুন্দর পিচাইকে অ্যালফাবেটের দায়িত্ব নিতে হল।
২০১৫ সালে গুগল তাদের বিভিন্ন কোম্পানিকে ভাগ করার জন্য অ্যালফাবেট প্রতিষ্ঠা করে। মঙ্গলবার একটি ব্লগ পোস্টে অ্যালফাবেটের দুই প্রতিষ্ঠাতা ল্যারি ও সার্জি পদত্যাগের কথা ঘোষণা করেন। সেখানে তাঁরা লেখেন, সংস্থার পরিচালনার কাজে দীর্ঘদিন জড়িয়ে থাকতে পারা অত্যন্ত সৌভাগ্যের। তবে এবার সময় এসেছে গর্বিত পিতা-মাতার ভূমিকা পালন করার। যাঁরা প্রয়োজনে উপদেশ ও ভালোবাসা দেবেন, কিন্তু কাউকে বিরক্ত করবেন না।
তারপর থেকে গুগলের পাশাপাশি অ্যালফাবেটেও শুরু খড়গপুর আইআইটির পাস আউটের রাজত্ব। কিন্তু জানেন কি, এই পদোন্নতির ফলে ঠিক কত টাকা বেতন বাড়ল সুন্দর পিচাইয়ের? না, তা জানা যায়নি। কিন্তু জানেন কি, গুগল সিইও থাকাকালীন কত বেতন ছিল তামিলনাড়ুর সুন্দরের? আন্তর্জাতিক কর্পোরেট পে ইঞ্জিন salary.com বলছে, ২০১৮ আর্থিক বছরে সুন্দর পিচাইয়ের বেতন ছিল বছরে ১৮ লক্ষ ৮১ হাজার, ৬৬ মার্কিন ডলার বা ১.৯ মিলিয়ন ডলার। ৫ ডিসেম্বর এক ডলারের দাম হয়েছে ভারতীয় মুদ্রায় ৭১ টাকা ৪৫ পয়সা। সেই হিসেবে ২০১৮ সালে সুন্দর পিচাই শুধুমাত্র বেতন পেয়েছেন ভারতীয় মুদ্রায় ১৩ কোটি টাকার বেশি।
গুগলের চিফ এক্সিকিউটিভ অফিসার হিসেবে সুন্দর পিচাইয়ের বেতনের বিভিন্ন খাতে কত ডলার পেয়েছেন, আসুন দেখা যাক। salary.com জানাচ্ছে, সুন্দর পিচাইয়ের মূল বেতন ৬,৫০,০০০ ডলার। বোনাস পাননি। স্টক থেকেও কোনও উপার্জন নেই। অন্যান্য কমপেনসেশন হিসেবে পেয়েছেন ১২,৩১,০৬৬ ডলার। সব মিলিয়ে ২০১৮ অর্থ বছরে সুন্দর পিচাই বেতন পেয়েছেন ১৮,৮১,০৬৬ ডলার বা ১৩ কোটি টাকার বেশি।
গুগলের পর এবার সুন্দর পিচাইয়ের কাঁধে অ্যালফাবেটের ভার। স্বাভাবিক নিয়মেই তাঁর বেতন আরও বৃদ্ধির কথা। কিন্তু এখানেই রয়েছে মস্ত বড় একটি ট্যুইস্ট। অ্যালফাবেটের সদ্য প্রাক্তন সিইও ল্যারি পেজ এবং সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট সার্জি বিন বেতন হিসেবে নিতেন বছরে মাত্র ১ মার্কিন ডলার। এই প্রতীকি বেতন কি সুন্দর পিচাইয়ের ক্ষেত্রেও প্রযোজ্য?
এর আগে স্টক থেকে উপার্জন নিতে আপত্তি জানিয়েছিলেন খড়গপুরের প্রাক্তনী। বলেছিলেন, এমনিতেই যথেষ্ট বেতন পাচ্ছি, আর প্রয়োজন নেই। অ্যালফাবেটেও কি একই নীতি বজায় রাখবেন মৃদুভাষী এই ভারতীয় ইঞ্জিনিয়র? সুন্দর পিচাইয়ের ঘনিষ্ঠ মহলের দাবি, টাকার পিছনে ছোটার বান্দা তিনি নন। বরং টাকাই তাঁর পিছনে ছুটছে। তাহলে কোন পথে যাবেন সুন্দর পিচাই, অ্যালফাবেটের দস্তুর মেনে ১ ডলারের প্রতীকি বেতনই নেবেন? অপেক্ষা এখন এই প্রশ্নের উত্তরের।

Comments
Loading...