ফিক্সড ডিপোজিটের ওপর সুদের হার ব্যাপক কমালো এসবিআই, প্রবীণ নাগরিকদের কাছে বড় ধাক্কা

মধ্যবিত্ত ও প্রবীণ নাগরিকদের ধাক্কা। ২ কোটি টাকা পর্যন্ত ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার কমিয়ে দিল দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)।
সোমবার এসবিআইয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে, দীর্ঘমেয়াদী ডিপোজিটের ক্ষেত্রে ২০ থেকে ৩৫ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার কমানো হয়েছে। আর স্বল্পমেয়াদী আমানতের ক্ষেত্রে সুদের হার ৫০ থেকে ৭৫ বেসিস পয়েন্ট পর্যন্ত কমানো হয়েছে। আগামী ১ লা অগাস্ট থেকে পরিবর্তিত সুদের হার কার্যকর করা হচ্ছে বলে জানিয়েছে এসবিআই।
এর ফলে মধ্যবিত্ত ও প্রবীণ নাগরিকরা বেশ অসুবিধায় পড়বেন বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। বহু প্রবীণ নাগরিকের সংসার খরচ চলে স্থায়ী আমানতের সুদের উপর নির্ভর করে। নতুন সুদের হার লাগু হওয়ার পর তাঁরাই সবচেয়ে বেশি সমস্যায় পড়বেন।
এসবিআইয়ে ৭ থেকে ৪৫ দিনের ফিক্সড ডিপোজিটের বর্তমান সুদের হার ৫.৭৫ শতাংশ। নতুন নিয়ম কার্যকর হলে পরিবর্তিত সুদের হার হবে ৫ শতাংশ। প্রবীণ নাগরিকরা পেতেন ৬.২৫ শতাংশ হারে সুদ। নতুন নিয়ম কার্যকরের পর তাঁদের ফিক্সড ডিপোজিটের সুদের হার কমে দাঁড়াবে ৫.৫০ শতাংশে।
একইভাবে ৪৬ থেকে ১৭৯ দিনের ডিপোজিটের ক্ষেত্রে বর্তমান সুদের হার রয়েছে ৬.২৫ শতাংশ। ১ লা অগাস্ট থেকে হবে ৫.৭৫ শতাংশ। এক্ষেত্রে প্রবীণ নাগরিকদের সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে কমে হবে ৬.২৫ শতাংশ।
যাঁরা এসবিআইয়ে ১৮০ থেকে ২১০ দিনের ফিক্সড ডিপোজিট স্কিমে টাকা রাখতেন, তাঁদের বর্তমান সুদের হার ৬.৩৫ শতাংশ, নতুন নিয়ম কার্যকরের পর সুদের হার হবে ৬.২৫ শতাংশ। প্রবীণ নাগরিকরা এই আমানতকালে পেতেন ৬.৮৫ শতাংশ হারে সুদ। তা কমে হবে ৬.৭৫ শতাংশ।
২১১ দিন থেকে ১ বছরের কম সময়ে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে ৬.৪ শতাংশ থেকে ৬.২৫ শতাংশ হবে সুদের হার। প্রবীণদের ক্ষেত্রে সেটা ৬.৯০ শতাংশ থেকে কমে ৬.৭৫ শতাংশ হচ্ছে।
২ বছর থেকে ৩ বছরের কম সময়ের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে এখন সুদের হার ৬.৭৫ শতাংশ, ১ লা অগাস্ট থেকে তা কমে হবে ৬.৭ শতাংশ। এক্ষেত্রে প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ছিল ৭.৫০ শতাংশ। নতুন নিয়ম কার্যকরের পর তা ৭.২০ শতাংশে গিয়ে দাঁড়াবে।
৩ বছর থেকে ৫ বছরের কম সময় পর্যন্ত ডিপোজিটের ক্ষেত্রে ৬.৭ শতাংশ থেকে ৬.৬ শতাংশ হচ্ছে এবং প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ৭.২০ শতাংশ থেকে কমে হবে ৭.১ শতাংশ।
৫ থেকে ১০ বছর যাঁরা এসবিআইয়ে টাকা জমা রেখেছেন, ৬.৬ শতাংশ থেকে ৬.৫ শতাংশ হচ্ছে সুদের হার। এক্ষেত্রে প্রবীণ নাগরিকরা পেতেন ৭.১০ শতাংশ হারে সুদ। ১ লা অগাস্ট থেকে তা কমে হবে ৭ শতাংশ।

Comments
Loading...