১০ দিনে কলকাতার এসবিআই মেইন ব্রাঞ্চ থেকে বিক্রি ৩৬ কোটি টাকার নির্বাচনী বন্ড! কোন দলে যাচ্ছে টাকা

‘২১ এর বিধানসভা ভোট এখনও কয়েকমাস বাকি। কিন্তু এর মধ্যেই কি বিপুল টাকার লেনদেন শুরু হয়ে গেল?

এক ব্যক্তির আরটিআই আবেদনের ভিত্তিতে জানা গিয়েছে, গত ১৯ অক্টোবর থেকে থেকে ২৮ অক্টোবর, এই ১০ দিনের মধ্যে কলকাতার স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) মেইন ব্রাঞ্চ থেকে বিক্রি হয়েছে ৩৬ কোটি টাকার নির্বাচনী বন্ড! জানা যাচ্ছে, এক কোটি টাকার ৩৫ টি বন্ড এবং ১০ লক্ষ টাকার ১০টি বন্ড বিক্রি হয়েছে কলকাতা থেকে।

গত ২৮ অক্টোবর তথ্যের অধিকার আইনে জনৈক এক ব্যক্তি জানতে চেয়েছিলেন, সারা দেশে এসবিআই শাখাগুলির কোথায় কত টাকার কত বন্ড বিক্রি হয়েছে। শুক্রবার সেই আরটিআই-র উত্তরে জানা গিয়েছে, অক্টোবর মাসের ১০ দিনে কলকাতা ছাড়াও ভুবনেশ্বর, চেন্নাই, গান্ধীনগর, হায়দরাবাদ, জয়পুর, কলকাতা, মুম্বাই, দিল্লি এবং পাটনায় এসবিআই থেকে ২৮২ কোটি টাকার নির্বাচনী বন্ড বিক্রি হয়েছে। এই সময়ের মধ্যে সর্বাধিক টাকার বন্ড বিক্রি হয়েছে এসবিআই-এর মুম্বই শাখা থেকে।

প্রসঙ্গত, যে সময় এই নির্বাচনী বন্ড বিক্রি হয়েছে তখন বিহার নির্বাচনের সময়। ফলে ওই ১০ দিনে নির্বাচনী বন্ডের সিংহভাগ টাকা বিহার নির্বাচনে খেটেছিল বলে মনে করা হচ্ছে। এর আগে, ২০১৯ সালের ৬ মে থেকে ২৪ মে দেশের ৯ টি শহরে এসবিআই ৮২২ কোটি টাকার বেশি নির্বাচনী বন্ড বিক্রি করেছিল। তাতে সবচেয়ে বেশি টাকার নির্বাচনী বন্ড বিক্রি হয়েছিল এই কলকাতা থেকেই। কলকাতায় এসবিআই-এর মেইন ব্রাঞ্চ থেকে বিপুল পরিমাণ নির্বাচনী বন্ড বিক্রি হওয়ার মানে বাইরে থেকে টাকা বাংলায় ঢুকছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

২০১৮ সাল থেকে নির্বাচনী বন্ড প্রকল্প আনার পরে সবথেকে বেশি লাভবান দল বিজেপি। গত লোকসভা নির্বাচনেও ৯৫ শতাংশ নির্বাচনী বন্ডের টাকা ঢোকে বিজেপি’র তহবিলে। তাছাড়া ২০১৮ সালে নির্বাচনী বন্ড বিক্রির ব্যাপারে এসবিআই যে তথ্য দেয়, তাতে সবচেয়ে এগিয়ে ছিল মুম্বই। তারপরেই রয়েছে কলকাতা।

 

Comments
Loading...