প্রতিটি শিল্প মাধ্যমে মতপ্রকাশের অধিকার থাকা বাঞ্ছনীয়, ফিল্ম ফেস্টিভ্যালের শেষ দিনে বাকস্বাধীনতার পক্ষে সওয়াল শাবানা আজমির

সিনেমা সমাজেরই দর্পণ, প্রতিটি শিল্প মাধ্যমের মতপ্রকাশের অধিকার থাকা জরুরি। এ দেশে জোর করে ধর্মীয় ভেদাভেদ চাপিয়ে দেওয়া যায় না। কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের সমাপ্তি অনুষ্ঠানে এমনই মন্তব্য করলেন শাবানা আজমি।
শুক্রবার নজরুল মঞ্চে ২৫তম কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের সমাপ্তি অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন অভিনেত্রী শাবানা আজমি। তাঁর ভাষণে উঠে আসে শিল্পের স্বাধীনতা ও দেশের বর্তমান পরিস্থিতির কথা। শাবানা বলেন, বৈচিত্রের মধ্যে ঐক্যের দেশ ভারত। জোর করে এখানে ধর্মের নামে ভেদাভেদ চাপিয়ে দেওয়া যায় না। তিনি আরও বলেন, প্রতিটি শিল্প মাধ্যমের মত প্রকাশের স্বাধীনতা জরুরি। মনে রাখতে হবে, সিনেমা হল সমাজের দর্পণ। ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রায় একই কথা বলেছিলেন চিত্র পরিচালক মহেশ ভাট।
প্রসঙ্গত, গণপিটুনি, ধর্মীয় ভেদাভেদ ইত্যাদি নানা ইস্যু নিয়ে একাধিকবার কেন্দ্রের বিজেপি সরকারের সমালোচনা করেছেন শাবানা আজমি। পাল্টা তাঁকেও কটাক্ষের স্বীকার হতে হয়েছে। এসেছে পাকিস্তানে পাঠিয়ে দেওয়ার হুমকিও। শুক্রবার চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে কারও নাম না করে শিল্পী ও শিল্পের মতপ্রকাশের স্বাধীনতার পক্ষে জোর সওয়াল করলেন শাবানা আজমি। বাবা কাইফি আজমের লেখা একটি কবিতাও পাঠ করেন তিনি। অভিনেত্রীর মন্তব্যকে পূর্ণ সমর্থন করে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেন, মতপ্রকাশের স্বাধীনতার আঙ্গিক হিসেবে সিনেমা গুরুত্বপূর্ণ মাধ্যম।  তিনি বলেন, আন্তর্জাতিক ক্ষেত্রের সাংস্কৃতিক বন্ধুরা জানবেন, এটা আপনাদেরই শহর।

Comments
Loading...