প্রাথমিক শিক্ষকদের পর এবার বেতন বৃদ্ধি হল এসএসকে এবং এমএসকে শিক্ষকদের

প্রাথমিক শিক্ষকদের পর এবার বেতন বাড়ল এসএসকে এবং এমএসকে শিক্ষকদের। দীর্ঘ ৮ বছর পর শিশু শিক্ষা কেন্দ্র সম্প্রসারক ও মাধ্যমিক শিক্ষা সম্প্রসারক কর্মীদের বেতন বৃদ্ধির কথা ঘোষণা করল রাজ্য সরকার।
সোমবার এসএসকে এবং এমএসকে শিক্ষকদের নিয়ে সল্টলেকের রবীন্দ্র ওকাকুরা ভবনে বৈঠকের পর তাঁদের বেতন বৃদ্ধির কথা ঘোষণা করেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এসএসকে শিক্ষকদের বেতন ৫ হাজার ৯৫৪ টাকা থেকে বেড়ে ১০ হাজার টাকা করা হয়েছে। এসএসকে প্রধানদের বেতন বাড়িয়ে ১০ হাজার ৩৪০ টাকার করার সিদ্ধান্ত ঘোষণা করেছে রাজ্য। এমএসকে বেতন ৮ হাজার ৯০০ টাকা থেকে বেড়ে দাঁড়াল ১৩ হাজার টাকায়। সেই সঙ্গে এমএসকে প্রধানদের বেতন ১৪ হাজার টাকা করার কথা ঘোষণা করেন শিক্ষামন্ত্রী।
পাশাপাশি, পঞ্চায়েতের অধীনে থাকা এসএসকে ও এমএসকে সহায়ক ও সম্প্রসারকদের রাজ্যের শিক্ষা দফতরের অধীনে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার রাজ্য সরকারের তরফে জানানো হয়, এবার সহায়ক, সম্প্রসারকের পদ থেকে শিক্ষকের মর্যাদা পাবেন এসএসকে ও এমএসকে কর্মীরা। শিক্ষকদের মতোই সমস্ত সুবিধা পাবেন তাঁরা। রাজ্য সরকারের এই ঘোষণার পরে পশ্চিমবঙ্গের প্রায় ৬০ হাজার এসএসকে ও এমএসকে কর্মীরা উপকৃত হবেন।
কিছুদিন আগে বেতন বাড়ানোর দাবি জানিয়ে অনশনে বসেছিলেন প্রাথমিক শিক্ষকেরা। কয়েকদিন আগেই তাঁদের বেতন বৃদ্ধি করেছে রাজ্য সরকার। অন্যদিকে, বেতন বৃদ্ধির দাবিতে গত কয়েক মাসে বহুবার আন্দোলন করেছেন এসএসকে-এমএসকে শিক্ষকরা। ৮ বছর ধরে তাঁদের কোনও বেতন বাড়েনি, এই অভিযোগ করে গত ১২ ই জুন বিকাশ ভবনের সামনে অবস্থানে বসেছিলেন এমএসকে এবং এসএসকে শিক্ষকরা। অভিযোগ ছিল, অন্যান্য রাজ্যের নিরিখে অনেক কম বেতন দেওয়া হচ্ছে তাঁদের। পরে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের আশ্বাসে অনশন প্রত্যাহার করেন তাঁরা। এসএসকে ও এমএসকে কর্মীদের দাবি পুরোপুরি পূরণ না হলেও, বেশ খানিকটা বৃদ্ধি করা হল তাঁদের।

Comments
Loading...