এবার অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নাম-পদবী নিয়ে প্রশ্ন তুললেন তথাগত রায়! বাঙালি নোবেলজয়ীকে নিয়ে পরপর ট্যুইট

সদ্য অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন যে ৩ জন, তাঁদের মধ্যে অন্যতম এই শহরের ছেলে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ভারতীয় তথা এক বাঙালির বিশ্ব দরবারে এমন সম্মান প্রাপ্তিতে দেশজুড়ে চলছে আনন্দ উদযাপন। এরই মধ্যে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানিয়েও তাঁর জন্ম এবং নাম-পদবী নিয়ে প্রশ্ন তুলে দিয়েছেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়। যা নিয়ে যথারীতি বিতর্কও শুরু হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। দুটি ‘মৌলিক প্রশ্ন’ সম্বলিত এই ট্যুইটটি তথাগত রায় করেছেন মঙ্গলবার দুপুর সওয়া ১ টা নাগাদ।

সম্প্রতি বিভিন্ন বিষয়ে বিতর্কিত পোস্ট করে বঙ্গ রাজনীতিতে নতুন করে আলোচনার কেন্দ্র উঠে এসেছেন রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি তথাগত রায়। বাঙালি মেয়েদের ডান্স বারে নাচ থেকে শুরু ইস্টবেঙ্গল বা যাদবপুর বিশ্ববিদ্যালয় কাণ্ড, কখনও আবার তৃণমূলের বিরোধিতা করে সোশ্যাল মিডিয়ায় তথাগত রায়ের বিভিন্ন পোস্ট বিতর্ক তৈরি করেছে। কখনও আবার গান্ধীর বিরোধিতা করে সরাসরি হিংসার পক্ষে সওয়াল করেছেন মেঘালয়ের রাজ্যপাল।

আবার কখনও মুর্শিদাবাদের জিয়াগঞ্জ হত্যাকাণ্ডে সরাসরি জিহাদ-যোগের তত্ত্ব সম্বলিত জনৈক ব্যক্তির পোস্ট রিট্যুইট করেছেন তিনি।

এবার তথাগত রায় সদ্য নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে নিয়ে ট্যুইটারে দুটি মৌলিক প্রশ্ন করার পর, সেদিনই রাত ১০ টা ৪১ মিনিটে দ্বিতীয় ট্যুইটটি করেন তথাগত রায়। সেখানে কার্যত উষ্মা প্রকাশ করে সমালোচকদের ‘হাবা’ বলে অভিহিত করেন তিনি।

১৪ তারিখ ত্রয়ীর নোবেল প্রাপ্তির খবর পেয়ে ট্যুইট করেছিলেন রাজ্য বিজেপির প্রাক্তন সভাপতি। জানিয়েছিলেন, ভারত এবং কলকাতাবাসী হিসেবে তিনিও গর্বিত। কিন্তু তার সঙ্গেই যুক্ত আরও দুটি ট্যুইটে তিনি মূলত চেষ্টা করেছেন প্রথম ট্যুইটের বিশ্লেষণ করতে।
সেখানে কংগ্রেসের ইশতেহারে থাকা ন্যায় প্রকল্পকে কটাক্ষ করেছেন। পরের ট্যুইটেই অবশ্য স্বীকার করেছেন, তিনি অর্থনীতিবিদ নন। পাশাপাশি আশ্বস্ত হয়েছেন, ন্যায় প্রকল্পের জন্য অন্তত অভিজিৎ বিনায়ক এবং এস্থার ডুফলো নোবেল পাননি। অথচ পরের ট্যুইটে তিনিই বলছেন, অভিজিৎ বিনায়কের নাম তিনি জন্মেও শোনেননি। একইসঙ্গে লিখেছেন, শুনবেনই বা কী করে, তিনি তো আর অর্থনীতিবিদ নন।

ফের এক বাঙালির নোবেল প্রাপ্তি নিয়ে দেশজুড়ে মাতামাতি চলছে। নাম-পদবী নিয়ে প্রশ্ন তুলে মেঘালয়ের সাংবিধানিক প্রধান তথাগত রায় আসলে অভিজিৎ বিনায়কের বাঙালিয়ানাকেই প্রশ্নের মুখে ফেলতে চাইছেন বলে মত অনেকের।

Comments
Loading...