পরিত্যক্ত টায়ার দিয়ে ধর্মতলায় পুরোদস্তুর পার্ক বানিয়ে চমকে দিল পরিবহণ দফতর, দেখুন ফটো গ্যালারি

কোনও জিনিসই ফেলনা নয়। পরিত্যক্ত ও পুরনো টায়ার দিয়ে শহরের বুকে নতুন পার্ক গড়ে নয়া চমক ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট কর্পোরেশনের (WBTC)। কলকাতার বুকে তৈরি হচ্ছে অভিনব ‘টায়ার পার্ক’!

এসপ্ল্যানেডের ট্রাম কন্ট্রোল রুম অফিসের ঠিক উল্টোদিকে নষ্ট হয়ে যাওয়া টায়ার দিয়ে তৈরি করা হয়েছে এই পার্ক। কী বিশেষত্ব এই পার্কের? কলকাতার একাধিক ডিপোতে জমে থাকা নষ্ট হওয়া টায়ার দিয়ে এই পার্কের সাজসজ্জা করে শোভা বৃদ্ধি করা হয়েছে।

কোথাও আস্ত টায়ার ব্যবহার করে তাতে শৈল্পিক ছোঁয়া দেওয়া হয়েছে, কোথাও আবার টায়ার কেটে বিভিন্ন দর্শনীয় জিনিস তৈরি করেছেন শিল্পীরা। টায়ারের উপরে বিভিন্ন রং এর প্রলেপ দিয়ে তা সাজানোয় পার্কটি হয়ে উঠেছে রঙিন। তাছাড়া টায়ার কেটে কাপ-প্লেট, বিভিন্ন পশু পাখির আদল তৈরি করেছেন শিল্পীরা, যা মন কাড়বে ছোটদের।

রাজ্য পরিবহণ নিগমের কর্তাদের দাবি, এমন অভিনব ভাবনা দিয়ে তৈরি পার্ক আর কোথাও নেই। শুধু বেড়ানোই নয়, এই টায়ার পার্জে থাকছে বসে আড্ডা দেওয়ার বন্দোবস্তও। রাখা হয়েছে কফির দোকান। রয়েছে গানবাজনার ব্যবস্থা এবং দল বেঁধে বসবার জন্য জায়গা।

WBTC’র ম্যানেজিং ডিরেক্টর রজনভির কাপুরের কথায়, ভিড়ে ঘেরা এসপ্ল্যানেডে এই জায়গাটি হবে একখণ্ড শান্তির দ্বীপের মতো। খুব শীঘ্রই এই পার্ক খুলে দেওয়া হবে বলে জানান তিনি। পার্কের টিকিট মূল্য, কত সময় ও কোন কোন দিন এই পার্ক খোলা থাকবে তা শীঘ্রই জানিয়ে দেবে WBTC।

Comments
Loading...