Tata Sky থেকে Sprite, জনপ্রিয় ট্যাগলাইন ব্যবহার করে প্রচারে ঝড় বামেদের

টুম্পা সোনা থেকে হালের ফ্ল্যাশ মব, নিত্যনতুন প্রচারের স্টাইলে বামেরা ভোটের বাংলাকে মাতিয়ে রেখেছে

এক কথায় একুশের বিধানসভা নির্বাচনকে ব্যাখ্যা করতে হলে বলতে হয় এবারের ভোট চমকের ভোট। ভবানীপুরের বদলে মমতা ব্যানার্জি এবার প্রার্থী নন্দীগ্রামে। যা আক্ষরিক অর্থেই বড় চমক। চমক রয়েছে তিন পক্ষের প্রার্থী তালিকায়ও। তৃণমূল, বিজেপিতে একঝাঁক তারকা প্রার্থী পাশাপাশি কাস্তে হাতুড়ি তারা চিহ্নে ভোট ময়দানে তরুণ ব্রিগেড।
অন্যদিকে টিকিট না পেয়ে যেমন বহু নেতা ক্ষুব্ধ তেমন টিকিট পেয়েছেন বলেও অনেক প্রার্থী অসন্তুষ্ট। যা বাংলার ভোটে কার্যত নজিরবিহীন।

[আরও পড়ুন- সোনা পাচার কাণ্ডে ED র বিরুদ্ধে FIR কেরল পুলিশের! মুখ্যমন্ত্রী বিজয়নকে ফাঁসানোর চক্রান্ত ফাঁস]

অভিনবত্ব রয়েছে স্লোগানেও। তৃণমূলের মুখপাত্র দেবাংশুর ‘খেলা হবে’ স্লোগান ভোটের বাজার একপ্রকার দখল নিয়েছে। মুখ্যমন্ত্রী থেকে প্রধানমন্ত্রী সবার মুখেই ‘খেলা হবে’।
পিছিয়ে নেই বামেরাও। টুম্পা সোনা থেকে হালের ফ্ল্যাশ মব, নিত্যনতুন প্রচারের স্টাইলে বামেরা ভোটের বাংলাকে মাতিয়ে রেখেছে। ভোট প্রচারে সিপিএমের নবতম চমক, জনপ্রিয় বিজ্ঞাপনের ট্যাগ লাইন ব্যবহার করে বাম প্রার্থীদের ভোট দেওয়ার আহবান। রাজ্য সিপিএমের ট্যুইটারে হ্যান্ডেলে বেশকিছু ছবি পোস্ট করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে জনপ্রিয় বিজ্ঞাপনের ট্যাগ লাইন হাতিয়ার করে সিপিএম ভোট ময়দানে প্রচারে নেমেছে। ছবির উপরের অংশে রাজনৈতিক বক্তব্য, মাঝে ট্যাগলাইন যেমন ‘ইসকো লাগা ডালা তো লাইফ ঝিঙ্গালালা’। নীচের অংশে লেখা সংযুক্ত মোর্চার প্রার্থীদের ভোট দিন। টাটা স্কাই ডিটিএইচ টিভির পাশাপাশি রয়েছে স্প্রাইট, হিরো বাইক, ভোডাফোনের মত জনপ্রিয় প্রোডাক্টের ট্যাগলাইনও।

ভোটের লড়াইয়ে সংযুক্ত মোর্চা কতটা এগিয়ে বা পিছিয়ে তা বোঝা যাবে ২ মে। তবে ভোট প্রচারের অভিনবত্বে সিপিএম যে বাকি দুই দলকে টেক্কা দিচ্ছে তা স্পষ্ট। এখন দেখার, সিপিএমের প্রচারের ঝড় ভোট বাক্সে প্রতিফলিত হয় কিনা।

Comments
Loading...