কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা নিয়ে খানিক মতান্তরের মাঝেই ২৫ টি আসনে শুক্রবার প্রার্থী তালিকা ঘোষণা বামফ্রন্টের। কিন্তু কোন মাপকাঠিতে এই ২৫ টি আসন বেছে নেওয়া হল তা নিয়ে কিছুটা জল্পনা ও বিভ্রান্তি তৈরি হয়েছে সিপিএম- কংগ্রেস, দু’তরফের অন্দরে। সূত্রের খবর, এই ২৫টি আসনে প্রার্থী ঘোষণার পর, যে ১৭ টি আসন বাকি থেকে গেল তার মধ্যে ৬/৭টি আসনে প্রার্থী দিতে চায় সিপিএম। কিন্তু বামেরা যে একতরফা ভাবে প্রার্থী তালিকা ঘোষণা করতে চায়নি রাজ্যের মানুষ ও কংগ্রেসকে সেই বার্তা দিতেই এই আসন ছেড়ে রাখা হয়েছে।
সিপিএম সূত্রে খবর, দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই একটি করে আসন ছেড়ে রাখা হয়েছে, যেখানে প্রার্থী ঘোষণা হয়নি। এগুলি হল বাঁকুড়া, বোলপুর, আসানসোল, ঝাড়গ্রাম, হাওড়া, কৃষ্ণনগর, শ্রীরামপুর, তমলুক, বারাকপুর, কলকাতা উত্তর এবং মথুরাপুর। এই ১১ টি আসনের মধ্যে কলকাতা উত্তর, বারাকপুর, কৃষ্ণনগর, তমলুক এবং হাওড়া, এই ৫ টি আসন কংগ্রেস দাবি করছে। পাশাপাশি, মথুরাপুর নিয়েও কথা চলছে কংগ্রেস ও সিপিএমের। তমলুক আসনটি ছাড়তে নারাজ সিপিএম। হাওড়া নিয়েও চলছে দড়ি টানাটানি। কলকাতা উত্তর ও বারাকপুর আসন কংগ্রেসকে ছাড়তে রাজি সিপিএম। কৃষ্ণনগরও যে কংগ্রেসকে ছাড়তে আপত্তি নেই সেই বার্তাও প্রদেশ কংগ্রেসকে দিয়েছে আলিমুদ্দিন স্ট্রিট। এই কৃষ্ণনগর আসনটি বৃহত্তর বাম শরিক সিপিআইএমএল (লিবারেশন)কে এই ছাড়ার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছিলেন সূর্যকান্ত মিশ্র, বিমান বসুরা। কিন্তু বৃহস্পতিবার বিমান বসু সিপিআইএমএল (লিবারেশন) নেতৃত্বকে ফোন করে জানিয়েছেন, কৃষ্ণনগর আসনটি তাঁরা ছাড়তে পারছেন না।
সিপিএম সূত্রের খবর, কংগ্রেসের গতবারের জেতা ৪ টি আসন (মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর এবং বহরমপুর) বাদে আরও ৬টি আসন তারা কংগ্রেসকে ছাড়তে চায়। কংগ্রেস চাইছে অন্তত ৮ থেকে ৯ টি আসন। এই দু’ তিনটি আসন নিয়েই দু’দলের মধ্যে চলছে শেষ মুহূর্তের আলোচনা।
বাম শরিকদের ৯ টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে শুক্রবার বিমান বসু তাৎপর্যপূর্ণভাবে জানিয়ে ছিলেন, পুরুলিয়া (ফরওয়ার্ড ব্লক) এবং বসিরহাট (সিপিআই) আসনে চাইলে কংগ্রেস প্রার্থী দিতে পারে। এখন প্রশ্ন উঠছে, কংগ্রেস যদি দুই কেন্দ্রেই প্রার্থী দেয়, সেক্ষেত্রে কি তাদের কোনও আসনে সিপিএমও প্রার্থী দেবে?
এক সিপিএম নেতার কথায়, আসন সমঝোতা প্রায় চূড়ান্ত, তমলুক, হাওড়া সহ ২/৩ টি আসন নিয়ে শেষ মুহূর্তের আলোচনা চলছে। আসানসোল কেন্দ্রে সিপিএমের সম্ভাব্য গৌরাঙ্গ চট্টোপাধ্যায়, বোলপুরে রামচন্দ্র ডোম, বাঁকুড়ায় অমিয় পাত্র, আর যদি কৃষ্ণনগরে সিপিএম প্রার্থী দেয় সেক্ষেত্রে সম্ভাব্য প্রার্থী শান্তনু ঝা।

You may also like