ভয়ঙ্কর সংকটের মুখে পুঁজিবাদ। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে জানালেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর তথা শিকাগো বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক রঘুরাম রাজন। তিনি বলেন, ধনতন্ত্র এখন ভয়ঙ্কর সংকটের মুখে দাঁড়িয়ে। তার অন্যতম প্রধান কারণ, পুঁজিবাদী শক্তি সব মানুষের জন্য সঠিক সুযোগ-সুবিধা প্রদান করতে পারছে না। আর এই সংকট যত তীব্র হবে, মানুষ ততই বিক্ষোভ-আন্দোলনের পথে যাবে বলে উদ্বেগ প্রকাশ করেছেন অর্থনীতিবিদ রাজন।
বিবিসি রেডিও ফোরকে দেওয়া সাক্ষাৎকারে রঘুনাথ রাজন বলেন, আগে মোটামুটি শিক্ষাগত যোগ্যতা থাকলে একটা চাকরি জুটে যেত। কিন্তু ২০০৮ সালের পর পৃথিবী জুড়ে যে অর্থনৈতিক সংকট তৈরি হয়, তারই ফল এই চূড়ান্ত অসাম্য। রাজনের মতে, এখন সফল হতে চাইলে পড়াশুনোয় তুখোড় হওয়া ছাড়া উপায় নেই। আরবিআই-এর প্রাক্তন গভর্নর বলেন, দুর্ভাগ্যজনক হলেও সত্যি, বিশ্বায়নের দাপটে সমাজের কয়েকটি শ্রেণি অনেকটাই পিছিয়ে পড়ছে। ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ডের প্রাক্তন প্রধানের মতে,  পুঁজিবাদ যখন অসাম্যের কারণ হয়ে দাঁড়ায়, তখন কয়েকটি শ্রেণির মানুষ তাতে তাল মিলিয়ে চলতে পারেন না। ফলে বাড়ে স্কুলছুটের সংখ্যা। বাড়তে থাকে অপরাধ প্রবণতাও।
২০০৮ সালের পর ফের একবার আর্থিক সংকটের আশঙ্কা প্রকাশ করেছেন রঘুরাম রাজন। আমেরিকান অর্থনৈতিক বিশ্লেষক সংস্থা এস অ্যান্ড পি গ্লোবালও তাদের এক রিপোর্টে রাজনের এই বক্তব্যকেই মান্যতা দেয়। সংস্থার মতে, ২০০৮ সালের পর থেকে সরকারি ঋণ বেড়েছে ৭৭ শতাংশ আর কর্পোরেট ঋণও এখন ৫১ শতাংশের ওপরে।
রাজনের মতে, সমাজে সমতা রক্ষা অত্যন্ত জরুরি। সব শ্রেণির মানুষের জন্য সব ক্ষেত্রে সুযোগ-সুবিধা তৈরির চেষ্টা করতে হবে সরকারকে।

You may also like