লোকসভার আগে যুগান্তকারী সিদ্ধান্ত মোদী সরকারের। উচ্চবর্ণের আর্থিকভাবে পিছিয়ে পড়া ছেলে-মেয়েদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, সংবিধানের সংশোধনী এই বিল মঙ্গলবার সংসদে পেশ করা হবে।
সম্প্রতি হিন্দি বলয়ের তিন রাজ্যে বিজেপির হার এবং উত্তর প্রদেশের মতো রাজ্যে অখিলেশ-মায়াবতীদের জোটবদ্ধ হওয়ার পর এই চার রাজ্য নিয়ে রীতিমতো চিন্তিত বিজেপি। এবং বিজেপির শক্ত ঘাঁটি এই চার রাজ্যে উচ্চবর্ণরাই তাদের অন্যতম শক্তি। সেই কারণে লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকার এই যুগান্তকারী সিদ্ধান্ত নিল বলে মনে করছে রাজনৈতিক মহল।
কেন্দ্রীয় সরকারের বক্তব্য, এখন সামাজিকভাবে পিছিয়ে পড়া অংশের জন্যই সংরক্ষণের ব্যবস্থা রয়েছে। কিন্তু উচ্চবর্ণের আর্থিকভাবে পিছিয়ে পড়া অংশের জন্য কোনও বিশেষ সুবিধের ব্যবস্থা নেই। বিশেষ করে, রাজস্থান, মধ্য প্রদেশ, ছত্তিশগড়ে স্পষ্ট হয়ে গিয়েছে, নিম্নবর্ণের ভোট বিজেপির বাক্সে যায়নি। বরং তিন রাজ্যেই ব্যবসায়ী থেকে শুরু করে উচ্চবর্ণের লোকজনের মধ্যে বিজেপি সম্পর্কে ক্ষোভ তৈরি হয়েছে। সেই ক্ষোভ প্রশমনেই এবার বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। এই সংবিধান সংশোধনী বিল মঙ্গলবারই সংসদে পেশ করা হবে। এখন সংরক্ষণের মতো স্পর্ষকাতর বিষয়ে বিরোধীরা কী অবস্থান নেয় তাই এখন দেখার।

You may also like