দুনিয়ায় এই ৯টি দেশ এখনও করোনা মুক্ত! কখনও শুনেছেন এই দেশগুলির নাম? তাদের মধ্যে মিল কী?

এক বছর ধরে বিশ্বজুড়ে কার্যত তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। সাড়ে সাত কোটির বেশি মানুষ সংক্রমিত হয়েছেন, প্রাণ হারিয়েছেন প্রায় ১৬ লক্ষ ৯৫ হাজার মানুষ। এর মধ্যেই আবার করোনার নতুন প্রজাতি নিয়ে তোলপাড় শুরু হয়েছে বিভিন্ন দেশে। কিন্তু এমন কোনও দেশ কি আছে যাকে এখনও স্পর্শ করতে পারেনি এই অতিমারি ভাইরাস? উত্তরটা হবে হ্যাঁ আছে। অন্তত koryogroup.com নামে একটি ওয়েবসাইট এমনই দাবি করেছে।
কোন কোন সেই দেশ যা এখনও করোনা মুক্ত?
১) উত্তর কোরিয়া
২) তুর্কেমেনিস্তান
৩) সামোয়া
৪) কিরিবাতি
৫)মাইক্রোনেশিয়া
৬) টঙ্গা
৭) পালাউ
8) টুভালু
৯) নাউরু
এই নটি দেশে ২০ ডিসেম্বর পর্যন্ত একটিও করোনা কেস পাওয়া যায়নি বলে জানাচ্ছে সংশ্লিষ্ট ওয়েবসাইটটি। কিন্তু কীভাবে করোনা সংক্রমণ এড়াতে পেরেছে এই নটি দেশ? কী মিল তাদের?
এই নটি দেশের মধ্যে সাযুজ্য হল এরা প্রত্যেকেই দ্বীপরাষ্ট্র। এবং এই দেশগুলির বেশিরভাগই করোনা ছড়ানোর প্রথম থেকেই বাইরের দেশের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছিল। যেমন উত্তর কোরিয়া। চিনের প্রতিবেশী দেশটিতে প্রথম করোনা ধরা পরেছিল গত ২১ জানুয়ারি। তারপর থেকেই সীমান্ত বন্ধ করে দেয় এই দেশটি। বিদেশ থেকে আসা-যাওয়া বন্ধের তালিকায় রয়েছে সামোয়া, কিরিবাতি, মাইক্রোনেশিয়া যুক্তরাষ্ট্র প্রভৃতি। আবার টুভালুর মতো দেশটির জনসংখ্যা এতই কম এবং এ দেশের সঙ্গে বিদেশের যোগাযোগ এতই সীমিত যে সে দেশকে অতিমারি ভাইরাস স্পর্শই করতে পারেনি। এই দেশগুলি ছাড়াও হয়ত আরও কোনও দেশ আছে যা করোনা মুক্ত। তবে এই নটি দেশ রাষ্ট্রসংঘ স্বীকৃত ১৯৩ টি দেশের মধ্যে বলেই তাদের তথ্য তুলে ধরেছে সংশ্লিষ্ট ওয়েবসাইট।

Comments
Loading...