ছয় বছরে কাজ কমেছে ৯০ লাখ, বিশ্ববিদ্যালয়ের রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য

মন্দার ভ্রূকুটি: ২০১১ সাল থেকে গত বছর পর্যন্ত সময়কালে গোটা দেশে প্রায় ৯০ লাখ মানুষ কাজ হারিয়েছেন। প্রতি বছর গড়ে ২৬ লক্ষ মানুষ কর্মচ্যুত হয়েছেন বলে চাঞ্চল্যকর রিপোর্ট দিল দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস। ওই পত্রিকা আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণাধর্মী রিপোর্ট উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করেছে। তাতেই এই তথ্য মিলেছে। ওই রিপোর্ট বলছে, ভারতে, ২০১১-১২ থেকে ২০১৭-১৮ আর্থিক বছরে মোট চাকরি কমেছে ৯০ লক্ষ। গত ৬ বছরের মধ্যে যা রেকর্ড। এই ছয়টি আর্থিক বছরের মধ্যে ভারতের বেকারত্ব তীব্র হয়েছে।
দেশের একাধিক সেক্টরে মন্দার থাবা পড়েছে। অটোমোবাইল থেকে তথ্যপ্রযুক্তি, টেলিকম সেক্টর থেকে বিস্কুট কারখানা, সর্বত্রই অর্থনৈতিক দৈন্য প্রকট হচ্ছে। গত কয়েক মাস ধরে গাড়ি শিল্পে মন্দা চলছে। লোকসানের বহর কমাতে দফায় দফায় উৎপাদন বন্ধ রাখছে দেশের প্রথম সারির গাড়ি নির্মাণকারী সংস্থাগুলি। প্রায় সব সেক্টরই দফায় দফায় কর্মী ছাঁটাই করছে। এই মন্দার ছাপ কিন্তু রাতারাতি পড়েনি। দীর্ঘ ৬ বছর ধরে দেশের অর্থনীতি ক্রমশ খারাপ থেকে আরও খারাপের দিকে গিয়েছে বলে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত রিপোর্ট বলছে।
গত বৃহস্পতিবার তথ্যপ্রযুক্তি সংস্থা কগনিজেন্ট ঘোষণা করেছে, কয়েকটি ত্রৈমাসিকের মধ্যে তাদের ৬ হাজার কর্মীকে ছাঁটাই করা হবে। দেশের অন্যতম বৃহত্তম গাড়ি নির্মাণকারী সংস্থা মারুতি সুজুকিও অগাস্ট মাসেই ঘোষণা করে, তাদের ৩ হাজার অস্থায়ী কর্মীর কাজ পুনর্নবীকরণ করা হচ্ছে না। এছাড়াও গাড়ি শিল্পের সঙ্গে যুক্ত হাজার হাজার মানুষ কাজ হারিয়েছেন গত কয়েক মাসে। যে কোনও দিন কাজ হারানোর আশঙ্কায় রয়েছেন আরও কয়েক হাজার মানুষ।

Comments
Loading...