বিক্রি হয়ে যাচ্ছে ব্যাঙ্ক গ্রাহকদের ডেবিট, ক্রেডিট কার্ডের তথ্য, সমস্ত ব্যাঙ্ককে নোটিস আরবিআইয়ের

১০০ ডলারের বিনিময়ে বিক্রি হচ্ছে ভারতীয় ব্যাঙ্ক গ্রাহকদের ক্রেডিট ও ডেবিট কার্ডের তথ্য। ১৩ লক্ষ গ্রাহকের ক্রেডিট ও ডেবিট কার্ডের তথ্য অসুরক্ষিত। টেক নিউজ সাইট  ZDNet-এর এই প্রতিবেদনের ভিত্তিতে সমস্ত ব্যাঙ্ককে নোটিস পাঠাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)।
গত ২৯ অক্টোবর ব্যাঙ্কগুলিকে পাঠানো নোটিসে আরবিআই জানিয়েছে, সমস্ত ব্যাঙ্ক গ্রাহকের তথ্য সুরক্ষিত রাখতে যথাযথ ব্যবস্থা নিতে হবে। গ্রাহকদের তথ্য ফাঁস হওয়ার যে অভিযোগ উঠেছে তা খুঁটিয়ে দেখারও নির্দেশ দেওয়া হয়েছে। বেশ কয়েকটি নির্ভরযোগ্য সূত্র থেকে এই খবর পেয়েছে সংবাদসংস্থা রয়টার্স। তবে এই নোটিসের ব্যাপারে সরাসরি কোনও প্রতিক্রিয়া দেয়নি আরবিআই।
সম্প্রতি সিঙ্গাপুরের সিকিউরিটি রিসার্চ সংস্থা Group-IB দাবি করেছে, ভারতীয় ব্যাঙ্কগুলির প্রচুর সংখ্যক গ্রাহকের ক্রেডিট ও ডেবিট কার্ডের বিশদ তথ্য অনলাইনে ফাঁস হয়েছে। অন্তত ১০০ ডলারের বিনিময়ে প্রত্যেক কার্ডের তথ্য বিভিন্ন সংস্থার হাতে তুলে দেওয়া হচ্ছে বলে ZDNet-এর ওই প্রতিবেদনে প্রকাশ। আনুমানিক ১৩০ মিলিয়ন মার্কিন ডলারে এই তথ্য বিক্রি করে দেওয়া হয়েছে বলে প্রতিবেদনটিতে দাবি করা হয়েছে। যদিও কোন কোন ব্যাঙ্কের গ্রাহকদের এই তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে তার নাম প্রকাশ করতে রাজি হয়নি সিঙ্গাপুরের সিকিউরিটি রিসার্চ সংস্থা। এই অবস্থায় দাঁড়িয়ে ব্যাঙ্কগুলিকে সতর্ক করে নোটিস পাঠিয়েছে আরবিআই। পাশাপাশি কয়েকদিনের মধ্যে ব্যাঙ্কগুলির বক্তব্য জানতে হয়েছে।

Comments
Loading...