দেশে করোনায় অনাথ হয়েছে ৯৩০০ শিশু, সুপ্রিম কোর্টে জানাল শিশু সুরক্ষা কমিশন

দেশে করোনায় অনাথ শিশুর সংখ্যা ৯ হাজার ৩০০। সুপ্রিম কোর্টকে এমনই জানাল জাতীয় শিশু সুরক্ষা অধিকার কমিশন বা NCPCR। কোভিডে অনাথ শিশুদের দায়িত্ব নিতে হবে রাজ্য সরকারকেই। এমন নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। শনিবার জাতীয় শিশু সুরক্ষা অধিকার কমিশন (NCPCR) এর তরফে একটি চিঠি পাঠানো হয় দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে।

এই মর্মে মঙ্গলবার সুপ্রিম কোর্টের কাছে দায়ের করা হয় একটি হলফনামা। সেই হলফনামায় জাতীয় শিশু অধিকার সংরক্ষণ কমিশন জানায়, কোভিডের কারণে অনাথ শিশুদের সুস্থতার দিকে নজরদারির জন্য একটি স্কিমের পরিকল্পনা করা হয়েছে।

হলফনামায় বলা হয়েছে, কোভিডে মা-বাবা হারিয়েছে প্রায় ৯ হাজার ৩৪৬ জন শিশু। তাদের নাম আপলোড করা হয়েছে Bal Swaraj নামে একটি পোর্টালে। যেখানে দেখা যাবে যার বাবা-মা দুজনকেই হারিয়ে অনাথ হয়েছে ১ হাজার ৭৪২ জন শিশু। বাকি ৭ হাজার ৪৬৪ জন বাবা অথবা মাকে যেকোন একজনকে হারিয়েছে।

এর মধ্যে ৯৮৫ জন শিশু মা বাবাকে হারিয়ে পরিবারের বাকি সদস্যের সঙ্গে থাকছে। যাঁরা তাদের আইনি অভিভাবক নয়। ৬ হাজার ৬১২ জন বাবা অথবা মাকে হারিয়ে যেকোনও একজন অভিভাবকের সঙ্গে থাকছে। আর ৩১ জন শিশুকে দত্তক সংস্থায় পাঠানো হয়েছে।

সুপ্রিম কোর্টে জমা দেওয়া হলফনামা অনুযায়ী অনাথ শিশুর সংখ্যা সবচেয়ে বেশি মধ্যপ্রদেশে। সেখানে ৩১৮ শিশু অনাথ এবং ১০৪ জনের পরিবারের কোনও হদিশ নেই।

এরপরে আছে উত্তরপ্রদেশ। সেখানে ১ হাজার ৮৩০ জন শিশু মা অথবা বাবাকে হারিয়ে একজন অভিভাবকের সঙ্গে থাকছে। এরপরই রয়েছে বিহার। সেখানে ৪ থেকে ৭ বছরের মধ্যে অনাথ শিশু রয়েছে ১ হাজার ৫১৫ জন। ৮ থেকে ১৩ বছরেরে মধ্যে অনাথ শিশু ৩ হাজার ৭১১ জন। আর ১৪ থেকে ১৫ বছরের মধ্যে অনাথ রয়েছে ১ হাজার ৬২০ জন।

উল্লেখ্য, মঙ্গলবারের শুনানিতে সুপ্রিম কোর্ট জানিয়েছে অভিভাবকহীন শিশুদের পাচারকারীদের হাত থেকে বাঁচাতে নজর দিতে হবে রাজ্যের সরকারকে।

এছাড়াও হলফনামায় আরও বলা হয়েছে অনাথ শিশুদের লেখাপড়ার দিকে নজর দিতে হবে রাজ্যের সরকারকে।

বেসরকারি স্কুলের অনাথ পড়ুয়ারা বেতন দিতে না পারলে সেই বেতন সরকারকেই দিতে হবে।

Comments are closed.