করোনার মধ্যেই এবার ব্ল্যাক ফাঙ্গাসে কলকাতায় মৃত দুই

দু'দিনে পর পর দু'টি মৃত্যু উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের

করোনা অতিমারীর মধ্যেই নতুন আতঙ্ক ব্ল্যাক ফাঙ্গাস। কলকাতায় ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে দু’জনের।

প্রথম মৃত্যু হয় শহরতলীর এক বাসিন্দার। পঞ্চাশোর্ধ্ব ওই মহিলা কোভিড মুক্ত হওয়ার পর ব্ল্যাক ফাঙ্গাসে মৃত্যু হয় শুক্রবার ভোর রাতে।

শনিবার ফের মৃত্যু হল হরিদেবপুরের এক বাসিন্দার। ৩২ বছর বয়সী ওই মহিলা কোভিড আক্রান্ত হয়ে ভর্তি ছিলেন শম্ভুনাথ পন্ডিত হাসপাতালে। দু’দিনে পর পর দু’টি মৃত্যু উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের।

করোনায় নাজেহাল গোটা দেশ। এর মধ্যেই ভয়ঙ্কর এই অসুখ চিন্তা বাড়াচ্ছে চিকিৎসকদের। ইতিমধ্যেই ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করেছে কেন্দ্র। এই মর্মে রাজ্যগুলিকে কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রক চিঠি পাঠিয়েছে।

কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লভ আগরওয়াল রাজ্যগুলিকে চিঠিতে লিখেছেন, ব্ল্যাক ফাঙ্গাস সনাক্তকরণ এবং নিয়ন্ত্রণ সংক্রান্ত কেন্দ্রের নির্দেশিকা সমস্ত সরকারি, বেসরকারি হাসপাতাল, মেডিক্যাল কলেজগুলিকে মেনে চলতে হবে।

ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমাইকোসিস এক ধরণের ফাঙ্গাল সংক্রমণ। ডায়বেটিস, এইচআইভি বা ক্যানসারের মত যাঁদের রোগ রয়েছে তাঁদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।
করোনা রুগীরাও এই অসুখের কবলে পড়ছেন।
চোখের সমস্যা, স্নায়ুর সমস্যা, করোনা সেরে যাওয়ার পরও কাশি, শ্বাসকষ্ট থেকে যাওয়া ব্ল্যাক ফাঙ্গাসের লক্ষণ বলে মত চিকিৎসকদের।

করোনার মধ্যে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের পূর্বাভাস তাঁর উপর ব্ল্যাক ফাঙ্গাসের হানা। ত্রাহি রব বাংলায়।

Comments are closed.