অলোক ভার্মা সংক্রান্ত কমিটিতে তিনি থাকতে চাননি, দাবি বিচারপতি সিক্রির

লন্ডনস্থিত আন্তর্জাতিক সংগঠন কমনওয়েলথ সেক্রেটেরিয়েট আরবিট্রাল ট্রাইবিউনাল বা সিএসআরটি এর একটি উচ্চ পদের জন্য সম্প্রতি সুপ্রিম কোর্টের বিচারপতি এ কে সিক্রির নাম প্রস্তাব করেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু কেন্দ্রের সেই প্রস্তাব রবিবারই প্রত্যাখ্যান করেছেন বিচারপতি সিক্রি।
এখবর জানাজানি হতেই বিরোধীরা কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হন। প্রশ্ন ওঠে, সিবিআই প্রধানের নিয়োগ কমিটির বৈঠকে যেখানে অলোক ভার্মাকে অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয়, সেই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রস্তাবে সায় দেওয়াতেই কি কেন্দ্র পুরস্কার হিসেবে এই পদ দিতে চাইছে বিচারপতি সিক্রিকে?
এবার সামনে এল নয়া তথ্য, সংবাদমাধ্যম ‘এনডি টিভি’র দাবি, অলোক ভার্মা সংক্রান্ত ওই নিয়োগ কমিটির বৈঠকে নাকি প্রথমে থাকতে চাননি বিচারপতি এ কে সিক্রি। তিনি তাঁর এই অনিচ্ছার কথা কমিটির অন্য দুই সদস্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গেকেও জানিয়েছিলেন। সিক্রির মতে, তাঁর সেদিনের কাজটি ছিল পুরোপুরি একটি এক্সিকিউটিভ ফাংশন। বিরোধীরা প্রশ্ন তুলেছিলেন, স্বার্থের সংঘাত হতে পারে জেনেও কেন ওই প্যানেলের সদস্য হতে রাজি হয়েছিলেন সিক্রি? এপ্রসঙ্গে এই বিচারপতি জানিয়েছে, ভবিষ্যতে আর হয়তো কোনও বিচারপতিই চাইবেন না এভাবে একটি নিয়োগ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকতে। এই পদ্ধতি থেকে সমস্ত বিচারপতিই নিজের মুক্তি চাইবেন।
অবশ্য সূত্রের খবর, এখন প্রত্যাখ্যান করলেও গত মাসে ওই আন্তর্জাতিক সংগঠনের পদের জন্য কেন্দ্রের তরফে তাঁকে দেওয়া মনোনয়ন প্রস্তাবে প্রথমে সম্মতি দিয়েছিলেন তিনি।

Comments
Loading...