অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়: ভারতের অর্থনৈতিক অবস্থা টলোমলো, বেশ খারাপ জায়গায় রয়েছে

ভারতের অর্থনীতি খুব খারাপ জায়গায় রয়েছে, মন্তব্য করলেন নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। সোমবার স্ত্রী এস্থার ডুফলো ও মাইকেল ক্রেমারের সঙ্গে যুগ্মভাবে অর্থনীতিতে নোবেল পাওয়ার পর ভারতের অর্থনীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।
নোবেল জয়ের পর সোমবার ম্যাসাচুসেটস ইন্সটিটিটিউট অফ টেকনোলজিতে একটি সাংবাদিক বৈঠক করেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। ভারতীয় অর্থনীতির বর্তমান পরিস্থিতি এবং ভবিষ্যৎ নিয়ে নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদকে প্রশ্ন করা হলে তিনি বলেন, তাঁর মতে ভারতের অর্থনীতি বেশ খারাপ পরিস্থিতির মধ্যে রয়েছে। অভিজিৎ বলেন, তাঁর এই বক্তব্য ভারতের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে। ভবিষ্যতে কোনটা কাজ করবে বা কোনটা করবে না তা নিয়ে তিনি মন্তব্য করছেন না।
প্রতি দেড় বছর অন্তর ভারতে ন্যাশনাল স্যাম্পেল সার্ভের রিপোর্ট পেশ হয়। যেখানে ভারতের শহর ও গ্রামীণ এলাকার গড় খরচের সম্ভাব্য তালিকা তুলে ধরা হয়। ন্যাশনাল স্যাম্পেল সার্ভের সাম্প্রতিক তথ্যের কথা উল্লেখ করে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় বলেন, ২০১৪-১৫ সাল থেকে ২০১৭-১৮ সালের মধ্যে এই গড় খরচের হার কমছে। এবং বহু বছর পর ভারত এই ঘটনার সাক্ষী হচ্ছে যা সতর্কতামূলক সংকেত বলে মন্তব্য করেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, কেন্দ্রের প্রকাশিত বিভিন্ন তথ্য নিয়েও সোমবার তাৎপর্যপূর্ণ মন্তব্য করেন নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ। বলেন, সাম্প্রতিক সময়ে ভারতে এক সাঙ্ঘাতিক যুদ্ধ চলছে, তা হল কোন তথ্য সঠিক এবং কোনটা ভুল। এবং সরকারের কাছে যে তথ্য অস্বস্তিজনক বলে মনে হয় তাকে ভুল বলে দেগে দেওয়া হচ্ছে।
অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় বলেন, সরকারও আস্তে আস্তে বুঝতে পারছে অর্থনীতিতে সমস্যা রয়েছে। খুব দ্রুত ভারতের অর্থনৈতিক মন্দা তীব্র হচ্ছে। অভিজিতের কথায়, তবে এই মন্দা ঠিক কত দ্রুত ছড়িয়ে পড়ছে তা তিনি বলতে পারবেন না। কারণ, সরকারি তথ্য নিয়েই বিভ্রান্তি রয়েছে। তবে তিনি এটুকু বলতে পারেন আর্থিক পরিস্থিতি বেশ টলোমলো। নোবেল জয়ী বাঙালি অর্থনীতিবিদ আরও বলেন, সরকারি ঘাটতি বিশাল রয়েছে। এই পর্যায়ে বাজেট টার্গেট ও মনিটরি টার্গেট নির্ধারণ করা বিশেষ জরুরি। অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের মত, চাহিদার অভাব সবচেয়ে বড় সমস্যা বর্তমান অর্থনীতিতে।

Comments
Loading...