চলতি আর্থিক বছরে ভারতের জিডিপি হবে ৫.১ শতাংশ, পূর্বাভাস এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের

২০১৯-২০ আর্থিক বছরে ভারতের বৃদ্ধির হার হবে ৫.১ শতাংশ, পূর্বাভাস এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের (এডিবি)। ভারতের বিভিন্ন সেক্টরে অর্থনৈতিক মন্দা, কর্মসংস্থানে ধীর গতি, গ্রামাঞ্চলে উৎপাদন হার কমের কারণে এমনই আর্থিক বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে।
গত সেপ্টেম্বর মাসেই এডিবি জানিয়েছিল, চলতি আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধি হবে ৬.৫ শতাংশ। এরপর থেকে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৭.২ শতাংশ হওয়ার পূর্বাভাস দেয় তারা। কিন্তু বুধবার এডিবি জানাল, গত পূর্বাভাসের চেয়ে ২০১৯-২০ আর্থিক বছরে আরও ১.৪ শতাংশ কমবে ভারতের বৃদ্ধি।
এক বিবৃতিতে এডিবি জানিয়েছে, ভারতের নন-ব্যাঙ্কিং অর্থনৈতিক সংস্থাগুলির খারাপ অবস্থা, দেশের অর্থনৈতিক ক্ষেত্রকে বিশেষ প্রভাবিত করবে। তাছাড়া, কর্মসংস্থানের বৃদ্ধি না হওয়া, ফসলের উৎপাদন খারাপ হওয়ায় কৃষক অসন্তোষ সহ বেশ কিছু নেতিবাচক কারণে চলতি আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধি হবে ৫.১ শতাংশ। এডিবি বলছে, ইতিবাচক নীতি প্রণয়ন ও পরিকল্পনা গ্রহণের মাধ্যমে আগামী আর্থিক বছরে ভারতের জিডিপি বৃদ্ধিকে ৬.৫ শতাংশে তুলে নিয়ে যাওয়া যাবে।
কেন্দ্রীয় মন্ত্রীরা দেশের আর্থিক মন্দার কথা যতই অস্বীকার করুন, এডিবি থেকে আরবিআই, সবাই ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস আগের চেয়ে কমিয়ে আনছে। গত সপ্তাহেই রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চলতি আর্থিক বছরে দেশের বৃদ্ধির পূর্বাভাস ৬.১ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করেছে।
গত ২৬ টি ত্রৈমাসিকের মধ্যে গত ত্রৈমাসিকে সর্বনিম্ন হয়েছে জিডিপি বৃদ্ধির হার (৪.৫ শতাংশ)। ২০১৯ সালে এপ্রিল থেকে সেপ্টেম্বর, ছয় মাসে ভারতের অর্থনীতির বৃদ্ধি ৪.৮  শতাংশ যা গত বছরের এপ্রিল-সেপ্টেম্বর ষান্মাসিকে ছিল ৭.৫ শতাংশ।

Comments
Loading...