প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৫ লক্ষ পেনশনভোগীদের বর্ধিত মহার্ঘ ভাতা বা DA বন্ধ করল কেন্দ্র

করোনাভাইরাসের জেরে দেশের রাজকোষের হাল অত্যন্ত খারাপ। এই অবস্থায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের বর্ধিত ডিয়ারনেস অ্যালাওয়েন্স (ডি এ) বা মহার্ঘ ভাতা তিন দফায় বন্ধ রাখার ঘোষণা করল কেন্দ্র। আগামী দেড় বছরের জন্য কেন্দ্রীয় সরকারের পেনশনভোগীদেরও বর্ধিত মহার্ঘ ভাতা বন্ধ থাকবে।
বৃহস্পতিবার কেন্দ্রের তরফে এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ এর জুন পর্যন্ত বর্ধিত মহার্ঘ ভাতা দেওয়া হবে না। তারপর ২০২১ সালের জুলাই থেকে যখন ডি এ দেওয়া হবে, তখন সংশোধিত হারে ডি এ দেওয়া হবে। তবে কোনও বকেয়া দেওয়া হবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে এই নির্দেশিকায়। কেন্দ্রের মতো রাজ্যগুলিও যদি এই রাস্তা নেয় তবে সব মিলিয়ে প্রায় ১.২০ লক্ষ কোটি টাকা সাশ্রয় হবে। যা করোনাভাইরাস মোকাবিলায় কাজে লাগানো যাবে বলে জানিয়েছে কেন্দ্র।
প্রসঙ্গত, গত মার্চ মাসে সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালাওয়েন্স (ডি এ) এবং পেনশনভোগীদের ডিয়ারনেস রিলিফ (DR) ৪ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। তবে করোনাভাইরাসের প্রভাবে উদ্ভুত পরিস্থিতিতে আগামী দেড় বছর ৪৮ লক্ষ ৩৪ হাজার কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও ৬৫ লক্ষ ২৬ হাজার পেনশনভোগী আগের ১৭ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন বলে জানাল কেন্দ্র। এই পদক্ষেপের ফলে ২০২০-২১ এবং ২০২১-২২ আর্থিক বছরে কেন্দ্রের ৩৭ হাজার ৩৫০ কোটি টাকা বাঁচবে বলে জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  রাজ্যগুলিও এই রাস্তা নিলে ৮২ হাজার ৫৬৬ কোটি টাকা সঞ্চয় করতে পারে সংশ্লিষ্ট সময়ে। কেন্দ্র ও রাজ্যের একত্রে বেঁচে যাবে ১.২০ লক্ষ কোটি টাকা।
গত ২৪ ঘণ্টায় গোটা দেশে ১ হাজার ৪০৯ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২১ হাজার ৪০০। মারা গিয়েছে ৬৮৫ জন। ৪ হাজার ২৫৮ জন সুস্থ হয়েছে বলে জানিয়েছে কেন্দ্র।

 

Comments
Loading...