শহরের নাম বদলের বিজেপি সংস্কৃতির নয়া সংযোজন, তাজমহলের শহর আগ্রা হবে ‘আগ্রাবন’ বা ‘আগরওয়াল’

যোগী আদিত্যনাথ সরকারের আমলে উত্তর প্রদেশে বিভিন্ন শহরের নাম পরিবর্তনের যে প্রথা শুরু হয়েছে, তাতে কি এবার যোগ হতে চলেছে তাজমহলের শহর আগ্রার নামও?
শুক্রবার আগ্রার বিজেপি বিধায়কের মন্তব্যের পর অন্তত এমন জল্পনাই শুরু হয়েছে। আগ্রা উত্তর বিধানসভা কেন্দ্রের বিজেপি বিধায়ক জগন প্রসাদ গর্গ শুক্রবার এক সাংবাদিক বৈঠকে দাবি করেন, আগ্রার নাম পরিবর্তন করে ‘আগ্রাবন’ বা ‘আগরওয়াল’ রাখা হোক। ওই বিজেপি বিধায়ক বলেন, ‘আগ্রা নামের কোনও মানেই হয় না, এই নামের কোনও প্রাসঙ্গিকতা নেই। আগে এখানে বন-জঙ্গল ছিল এবং আগরওয়াল
সম্প্রদায়ের লোকজন এখানে বসবাস করতেন। তাই এই জায়গার নাম হওয়া উচিত আগ্রাবন বা আগরওয়াল।
কয়েক মাস আগেই বিতর্কের কেন্দ্রে এসেছিল আগ্রার তাজমহল। সেখানে আসলে মন্দির ছিল বলে দাবি তুলেছিল বিজেপি এবং বেশ কিছু হিন্দু সংগঠন। তাজমহলে নমাজ পড়া নিয়েও বিতর্ক শুরু হয়। এবার বিজেপি একেবারে তাজমহলের শহর আগ্রার নাম বদলের পথে হাঁটার যে উদ্যোগ নিতে চলেছে তা লোকসভা নির্বাচনের আগে যথেষ্টই তাৎপর্যপূর্ণ। একদিকে রামমন্দিরের দাবি, ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা করা, এবার শুরু হল আগ্রার নাম বদলের উদ্যোগ।
তবে শুধু আগ্রার বিধায়ক জগন প্রসাদ একা নন, নাম পরিবর্তনের এই সাম্প্রতিক ট্রেন্ডে সামিল হতে নিজের পরামর্শ দিয়েছেন উত্তর প্রদেশে বিজেপির আর এক বিধায়ক সঙ্গীত সোম। তাঁর সুপারিশ, মুজফরনগরের নাম পরিবর্তন করে লক্ষ্মীনগর করা হোক। তাঁর দাবি, সেখানকার জনগনই এই নাম পরিবর্তন চাইছেন। তাঁর যুক্তি, বিজেপি শুধু দেশের পুরনো সংস্কৃতিকে ফিরিয়ে আনতে চাইছে, যা মুসলিম শাসকরা পরিবর্তন করেছিল হিন্দু ধর্মকে ধ্বংস করার উদ্দেশ্যে। তাই বিভিন্ন শহরের নাম পরিবর্তন করে পুরনো সংস্কৃতি ফেরাতে চাইছেন তাঁরা। তাঁর দাবি, এরপর আরও অনেক শহরের নাম পরিবর্তন করা হবে।
উল্লেখ্য, বিজেপির কট্টরপন্থী মুখ বলে পরিচিত যোগী আদিত্যনাথ উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীর চেয়ারে বসার পর ইতিমধ্যেই এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ ও ফৈজাবাদের নাম অযোধ্যা করা হয়েছে। মোগলসরাইয়ের নাম হয়েছে দীন দয়াল উপাধ্যায়ের নামে। আগ্রা বিমানবন্দরের নামও পরিবর্তন করে জন সংঘের অন্যতম প্রতিষ্ঠাতা দীনদয়াল উপাধ্যায়ের নামে করতে চেয়ে ইতিমধ্যেই কেন্দ্রকে প্রস্তাব পাঠিয়েছে উত্তর প্রদেশ সরকার।
বিজেপির এই শহরের নাম পরিবর্তনের নয়া সংস্কৃতি এবার উত্তর প্রদেশের গণ্ডি ছেড়ে অন্য রাজ্যেও পা বাড়ালো। বৃহস্পতিবার তেলেঙ্গানার বিজেপি বিধায়ক রাজা সিংহ সংবাদসংস্থাকে জানিয়েছেন, তেলেঙ্গানায় বিজেপি ক্ষমতায় এলে হায়দরাবাদের নাম পরিবর্তন করে ভাগ্যনগর করা হবে। তাঁর যুক্তি, আগে হায়দরাবাদের নাম ভাগ্যনগরই ছিল। কিন্তু ১৫৯০ সালে মুসলিম শাসক কুতুব শাহ ক্ষমতায় এসে ভাগ্যনগরের নাম পরিবর্তন করে হায়দরাবাদ করে দেন। হায়দরাবাদের পাশাপাশি সেকেন্দ্রাবাদ ও করিমনগরের নাম পরিবর্তনের ইচ্ছাও প্রকাশ করেছেন এই বিজেপি বিধায়ক।

Comments
Loading...