সঠিক লক্ষ্যবস্তুতেই আঘাত হানা হয়েছে, লাশ গোনা বায়ুসেনার কাজ নয়, মুখ খুললেন বায়ুসেনা প্রধান ধানোয়া

সঠিক লক্ষ্যবস্তুতেই আঘাত হেনেছে ভারতীয় বায়ুসেনার মিরাজ ২০০০। তবে তাতে কতজন জঙ্গির মৃত্যু হয়েছে, তা হিসেব করা বায়ুসেনার কাজের মধ্যে পড়ে না। এয়ার স্ট্রাইকের পর প্রথমবার মুখ খুলে জানিয়ে দিলেন ভারতীয় বায়ুসেনার প্রধান বি এস ধানোয়া।
সোমবার এক সাংবাদিক বৈঠকে বায়ুসেনা প্রধান বলেন, ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে এয়ার স্ট্রাইকে কতজন মারা গিয়েছে তা হিসেব করা বায়ুসেনার কাজ নয়। তিনি বলেন, কতজন ওই স্থানে ছিলেন তার ওপর নির্ভর করছে মৃতের সংখ্যা।
বালাকোটে ঠিক কতজন জঙ্গির মৃত্যু হয়েছে তা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। বিরোধীদের দাবি, এয়ার স্ট্রাইকে ঠিক কতজনের মৃত্যু হয়েছে তার নির্দিষ্ট তথ্য দিক কেন্দ্রীয় সরকার। যদিও সরকারের তরফে জঙ্গি মৃত্যুর কোনও হিসেব এখনও পর্যন্ত দেওয়া হয়নি। অন্যদিকে, রবিবার বিজেপি সভাপতি অমিত শাহ দাবি করেন, এয়ার স্ট্রাইকে ২৫০ জনেরও বেশি জঙ্গির মৃত্যু হয়েছে। এই প্রেক্ষিতে প্রথমবার মুখ খুললেন বায়ুসেনা প্রধান। তিনি বলেন, বায়ুসেনার লক্ষ্য ছিল টার্গেটে হামলা চালানো, আর তাঁরা সেটা সাফল্যের সঙ্গে করেছেন। তবে এই অভিযানে ঠিক কতজনের মৃত্যু হয়েছে, ক্ষয়ক্ষতি কী হয়েছে, তা দেখা বায়ুসেনার কাজ নয়, ওটা সরকারের কাজ, স্পষ্টভাবে জানিয়ে দেন বায়ুসেনা প্রধান বি এস ধানোয়া।
পাশাপাশি, বায়ুসেনা নির্দিষ্ট জায়গায় আঘাত হানতে সক্ষম হয়েছিল কিনা সে নিয়েও তৈরি হয়েছিল ধন্দ। তবে এর উত্তরে বায়ুসেনা প্রধান জানান, সঠিক টার্গেটেই হামলা করেছে বায়ুসেনা। ভারতীয় বায়ুসেনা লক্ষ্যবস্তুতে আঘাত হানার কারণেই পাকিস্তানের প্রধানমন্ত্রীকে প্রতিক্রিয়া দিতে হয়েছে বলে দাবি বায়ুসেনা প্রধান বি এস ধানোয়ার। তাঁর যুক্তি, যদি নিশানা ভুল করে জঙ্গলেই বোমা ফেলা হয়ে থাকে তাহলে পাকিস্তান তার কোনও প্রতিক্রিয়া দিত না।

Comments
Loading...