মমতা না মায়াবতী, প্রধানমন্ত্রী পদে পছন্দ কে? কী বললেন অখিলেশ

মায়াবতী না মমতা বন্দ্যোপাধ্যায়, প্রধানমন্ত্রী হিসেবে তাঁর প্রথম পছন্দ কে, এই প্রশ্ন এড়িয়ে গেলেন সপা নেতা অখিলেশ যাদব।
কিছুদিন আগেই উত্তর প্রদেশে কংগ্রেসকে বাদ দিয়ে বিএসপি নেত্রী মায়াবতীর সঙ্গে জোট ঘোষণা করেছেন সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব। বলেছিলেন, তিনি চান দেশের পরবর্তী প্রধানমন্ত্রী উত্তর প্রদেশ থেকে কেউ হোন।
১৯ শে জানুয়ারি মমতা বন্দ্যোপাধ্যায়ের আমন্ত্রণে কলকাতায় ইউনাইটেড ইন্ডিয়া র‍্যালিতে যোগ দিয়েছিলেন অখিলেশ। সেই সভা শেষে সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে অখিলেশ জানান, বিজেপিকে হারানোই মূল লক্ষ্য তাঁদের। সেই কারণেই রাহুল গান্ধীর প্রতি অসম্ভব শ্রদ্ধা থাকা সত্ত্বেও উত্তর প্রদেশে সপা-বিএসপি জোট থেকে কংগ্রেসকে বাইরে রাখা হয়েছে। তবে নির্বাচনের পর কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে কাজ করার সম্ভাবনা আছে কি না, এই প্রশ্নের উত্তরে অখিলেশ বলেন, এখনই এই প্রশ্নের জবাব দিতে পারবেন না তিনি। নির্বাচনের ফলাফলের পরই এবিষয়ে সিদ্ধান্ত নেবেন। অখিলেশ মন্তব্য করেন, এটুকু তিনি উপলব্ধি করেছেন, আগামী নির্বাচনে দেশবাসী একজন নতুন প্রধানমন্ত্রী পেতে চাইছে। আর সেই প্রধানমন্ত্রীর পদে যদি তাঁর রাজ্য থেকে কেউ হন তাহলে তার চাইতে বেশি খুশি আর কেউ হবে না।
অখিলেশের কথায়, উত্তর প্রদেশের আসনগুলো সরিয়ে নিলে দেখা যাবে বিজেপি সরকারের সংখ্যাগরিষ্ঠতাই থাকছে না। বিজেপি সোশ্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে অনেক কথা বলে। তাই তিনিও নির্বাচনী অঙ্ক কষে দেখেছেন, মায়াবতীর সঙ্গে জোট করেই বিজেপিকে পরাজিত করা যাবে। অখিলেশের আফশোস, কেবলমাত্র নির্বাচনের পাটিগণিতটা ঠিকভাবে কাজে লাগাতে পারেননি বলে বিজেপির কাছে হারতে হয়েছিল। তবে এই লোকসভা নির্বাচনে আর সেই ভুলের পুনারাবৃত্তি হবে না বলে আত্মবিশ্বাস তাঁর।
অখিলেশকে যখন প্রশ্ন করা হয়, প্রধানমন্ত্রী হিসেবে তাঁর প্রথম পছন্দ কে? মায়াবতী নাকি মমতা বন্দ্যোপাধ্যায়, এর কোনও সরাসরি জবাব দেননি উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, নির্বাচনের পরই এবিষয়ে আলোচনা করা যাবে।

Comments
Loading...