আলিবাবা থেকে অবসর জ্যাক মার, দু’দশক ব্যবসা সামলানোর পর এবার মন দিতে চান পড়ানোয়

দীর্ঘ ২০ বছরের উজ্জ্বল সাফল্যের পর জন্মদিনে নিজের অবসর ঘোষণা করলেন আলিবাবার চেয়ারম্যান জ্যাক মা। মঙ্গলবারই ৫৫ য় পা দিলেন বিশ্বের অন্যতম বিত্তবান ও চিনের ধনীতম শিল্পপতি। এই দিনটিকেই নিজের অবসর গ্রহণের সময় হিসেবে বেছে নিলেন আলিবাবার প্রতিষ্ঠাতা। ইংরেজি শিক্ষকতা ছেড়ে ১৯৯৯ সালে আলিবাবা প্রতিষ্ঠা করেছিলেন জ্যাক মা। মঙ্গলবার জ্যাক মার আনুষ্ঠানিক অবসর ঘোষণার দিন, কেবল তাঁর জন্মদিনই নয়, চিনের শিক্ষক দিবসও বটে।
৮০ হাজার আসন বিশিষ্ট হাংঝাউ অলিম্পিক স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে ফেয়ারওয়েল পার্টির মাধ্যমে রাজকীয় প্রস্থান আলিবাবার চেয়ারম্যানের। প্রায় ৪০ হাজার কোটি টাকার ব্যবসা সামলানোর ভার তুলে দিয়ে গেলেন আলিবাবার সিইও ড্যানিয়েল জ্যাং সহ অন্যান্য সহ-প্রতিষ্ঠাতার হাতে। প্রায় ৪১০ কোটি ডলারের মালিক জ্যাক মার ইচ্ছা শিক্ষাক্ষেত্রের মতো জনহিতকর প্রকল্পে নিজেকে পুরোপুরি জড়িয়ে ফেলা।
১৯৯৯ সালে জ্যাক মার আলিবাবা সংস্থার প্রতিষ্ঠা চিনের শিল্প ও কর্মক্ষেত্রে নতুন দিগন্ত খুলে দিয়েছিল। বন্ধুদের কাছ থেকে ৬০ হাজার ডলার ধার করে ইন্টারনেটকে ব্যবহার করে ব্যবসা শুরু করেছিলেন জ্যাক মা। পূর্ব চিনের হাংঝাউ শহরের একটি ছোট্ট অ্যাপার্টমেন্ট থেকে শুরু হয় আলিবাবার পথচলা। তাঁর নজিরবিহীন সাফল্য চিনে নতুন শিল্পোদ্যোগীদের সাহস যুগিয়েছিল। প্রচুর ছোট ও বড় শিল্প তৈরির পথ দেখিয়েছিল আলিবাবা। আর জ্যাক মার হাত ধরে চিনের প্রাত্যহিক জীবনে ইন্টারনেট নির্ভরতা বেড়েছিল তাৎপর্যপূর্ণভাবে। আলিবাবাকে চিনের ‘ই-বে’ বলে গণ্য করা হয়। এখানে সবকিছুই বিক্রি হয় ইন্টারনেট সাইটে। ব্লুমবার্গের তথ্য বলছে, বিশ্বের অন্যতম মূল্যবান সংস্থাগুলির মধ্যে একটি হল আলিবাবা। সংস্থার সম্পত্তির পরিমান ৪৬২ বিলিয়ন ডলার।
যদিও জ্যাক মা এমন একটা সময়ে অবসর নিলেন, যখন বিশ্বব্যাপী মন্দার প্রভাব প্রকট হচ্ছে। চিনের অর্থনীতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে শুল্ক যুদ্ধের ছোঁয়া লেগেছে। তাই জ্যাক মার উত্তরসূরীদের যাত্রাপথ অতটা সহজ হবে না বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Comments
Loading...