অবৈধ অনুপ্রবেশকারীকে বের করতে গোটা দেশেই চালু হবে এনআরসি, সংসদে জানালেন অমিত শাহ

অবৈধ অনুপ্রবেশকারীদের দেশ থেকে বের করতে দরকারে গোটা দেশেই চালু হবে এনআরসি। দেশের যে কোনও জায়গায় থাকা অনুপ্রবেশকারীকে চিহ্নিত করবে কেন্দ্রীয় সরকার এবং আন্তর্জাতিক আইন মেনেই তাদেরকে বিতাড়িত করা হবে। বুধবার রাজ্যসভায় এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।
পরবর্তী সময়ে আর কোনও রাজ্যে কি এনআরসি চালু করার কথা ভাবছে কেন্দ্র? সমাজবাদী পার্টির রাজ্যসভার সাংসদ জাভেদ আলি খানের এই প্রশ্নের জবাবে বুধবার অমিত শাহ জানান, ‘এটা খুবই ভালো প্রশ্ন।’ তিনি বলেন, বিজেপির নির্বাচনী ইশতেহারে জায়গা পেয়েছিল নাগরিকপঞ্জি ইস্যু। এই এনআরসি চালুর প্রতিশ্রুতি দিয়ে ফের কেন্দ্রে বিজেপি ক্ষমতায় এসেছে বলে জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তাই দেশের প্রতিটি প্রান্ত থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের খুঁজে বের করে আইনমাফিক তাদের দেশছাড়া করা হবে বলে রাজ্যসভায় মন্তব্য করেন অমিত শাহ।
পাশাপাশি, অসমে এনআরসির খসড়ায় দেশের প্রকৃত নাগরিকদের অনেকের নাম না থাকার অভিযোগ উঠছে। তাই নির্ভুল এনআরসি খসড়া তৈরি করতে সুপ্রিম কোর্টের কাছে আরও সময় চাওয়া হবে বলে রাজ্যসভায় জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। এছাড়াও, দেশে এই মুহূর্তে রোহিঙ্গা মুসলিমের সংখ্যা কত? বিরোধীদের প্রশ্নের জবাবে নিত্যানন্দ রাই জানান, এখনও পর্যন্ত কেন্দ্রের হাতে সঠিক তথ্য আসেনি। তবে রোহিঙ্গারা সারা দেশেই ছড়িয়ে পড়ছে বলে মন্তব্য করেন নিত্যানন্দ রাই। এদের বেশিরভাগকে বাংলাদেশেই ফিরে যেতে হবে বলে জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী। রাজ্যসভায় কেন্দ্রীয় মন্ত্রীরা সাফ জানান, কোনও অবৈধ অনুপ্রবেশকারী যাতে দেশে না থাকতে পারে, তার জন্য সবরকম ব্যবস্থা নেবে কেন্দ্রীয় সরকার।

Comments
Loading...