মালয়ালিদের নিয়ে অপমানজনক মন্তব্য, অর্ণব গোস্বামীর বিরুদ্ধে মানহানির মামলা কেরলের সিপিএম নেতার, হাজিরার নির্দেশ আদালতের

কেরলের বাসিন্দাদের বিরুদ্ধে ‘অপমানজনক’ মন্তব্য করার অভিযোগে অর্ণব গোস্বামীকে সমন জারি করল কেরালার কান্নুরের নগর দায়রা আদালত। ২০শে জুনের মধ্যে আদালতের হাজিরার নির্দেশ।
ইংরেজি ও হিন্দি ভাষায় খবর সম্প্রচার করা রিপাবলিক চ্যানেলের এডিটর ইন চিফ অর্ণব গোস্বামী, এক বিতর্কে মালয়ালিদের ‘নির্লজ্জ’ বলে মন্তব্য করেন। অর্ণবের এই বক্তব্যের পরিপ্রেক্ষিতে কেরালার সিপিআইএম নেতা পি শশী তাঁর বিরুদ্ধে হিংসাত্মক প্রচার ও মালয়ালিদের মর্যাদাহানির অভিযোগে পিটিশন জমা দেন আদালতে। এছাড়াও অর্ণব গোস্বামীকে নিঃশর্ত ক্ষমা চাওয়া ও মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ১০ কোটি টাকা দান করারও দাবি জানিয়েছিলেন সিপিএম নেতা পি শশী।
গত বছর কেরালায় ভয়াবহ বন্যা হয়। থাইল্যান্ড, মালদ্বীপ সহ দেশগুলি ত্রাণে সাহায্য করতে চাইলেও, তা নিতে অস্বীকার করে কেন্দ্রীয় সরকার। অভিযোগ, কেন্দ্রের এই সিদ্ধান্তে কেরলাবাসী ক্ষুব্ধ হন। এই ঘটনা নিয়ে করা তাঁর শোয়ে অর্ণব গোস্বামী মন্তব্য করেন, ‘কেন্দ্রের সমালোচনা করা এই মালয়ালিরা আসলে দেশদ্রোহী, পেইড এজেন্ট ও বেহায়া’। তিনি এও বলেন, ‘দেশের মধ্যে তাঁর দেখা সবচেয়ে নির্লজ্জ জাতি হল মালয়ালিরা।‘ অর্ণব গোস্বামী প্রশ্ন রাখেন, ‘নিজেদের দেশকে অপমান করার জন্য এঁরা (মালয়ালিরা) কি কোনও টাকা পান? যদি পেয়ে থাকেন তবে এই টাকার যোগান দেয় কারা?’ তাঁর এই মন্তব্য ঘিরে তীব্র বিতর্ক হয় সেসময়। যা নিয়ে ঝড় উঠেছিল সোশ্যাল মিডিয়াতেও। সেই সময়ই রিপাবলিক টিভির এডিটর ইন চিফের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেছিলেন সিপিআইএম নেতা পি শশী। তাঁর দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে অর্ণব গোস্বামীকে ২০শে জুনের মধ্যে কান্নুর নগর দায়রা আদালতে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে।
যদিও, কয়েকটি সংবাদমাধ্যম অর্ণব গোস্বামীর সেই বিতর্কিত শোয়ের পর্যবেক্ষণ করে দাবি করেছে, কোনও জাতি নয়। সেদিন অর্ণব গোস্বামীর আক্রমণের লক্ষ্য ছিল বিরোধী রাজনৈতিক দলগুলি।
সম্প্রতি কংগ্রেস সাংসদ শশী থারুরের দায়ের করা অন্য একটি মামলার প্রেক্ষিতে তিরুবনন্তপুরম আদালত সমন জারি করেছিল এই অর্ণব গোস্বামীরই বিরুদ্ধে। থারুর অভিযোগ করেছিলেন, তাঁর স্ত্রী, সুনন্দা পুষ্করের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে টিভি শোয়ে মর্যাদাহানিকর মন্তব্য করেছেন অর্ণব গোস্বামী। সেই রেশ কাটতে না কাটতেই ফের মামলা নিউজ অ্যাঙ্কর অর্ণব গোস্বামীর বিরুদ্ধে।

Comments
Loading...